Lakhimpur Kheri Case: 'গুলির চিহ্ন মেলেনি, বিক্ষোভকারীদের নির্মমতাও স্পষ্ট', লখিমপুরকাণ্ডে জামিন মন্ত্রীপুত্র আশিষের

লখিমপুরকাণ্ডে ৪ কৃষক সহ প্রাণ হারান মোট ৮ জন। SUV-তে যে ৩ জন প্রাণ হারিয়েছিলেন, তাঁরা বিক্ষোভকারীদের হাতেই খুন হন।

Updated By: Feb 10, 2022, 06:23 PM IST
Lakhimpur Kheri Case: 'গুলির চিহ্ন মেলেনি, বিক্ষোভকারীদের নির্মমতাও স্পষ্ট', লখিমপুরকাণ্ডে জামিন মন্ত্রীপুত্র আশিষের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন : লখিমপুরকাণ্ডে (Lakhimpur Kheri Case) জামিন পেলেন আশিষ মিশ্র (Ashish Mishra)। এলাহাবাদ হাইকোর্টের (Allahabad High Court) লখনউ বেঞ্চ এই জামিন মঞ্জুর করেছে। লখিমপুরকাণ্ডে গাড়ি চাপা দিয়ে কৃষকদের খুনের অভিযোগ ওঠে কেন্দ্রীয় মন্ত্রী অজয়  মিশ্র টেনির (Ajay Mishra Teni) ছেলে আশিষ মিশ্রের বিরুদ্ধে। গতবছর ৩ অক্টোবর ঘটনাটি ঘটে। সেই ঘটনায় চার্জশিট পেশ করে সিট (SIT)। সিটের পেশ করা চার্জশিটে মূল অভিযুক্ত হিসেবে নাম ছিল আশিষ মিশ্রের। মোট ৫০০০ পাটার চার্জশিট। চার্জশিট জমা পড়ে CJM চিন্তা রামের আদালতে। সেই চার্জশিটে লখিমপুরকাণ্ডে মূল অভিযুক্ত হিসেবে আশিষ মিশ্রের নাম উল্লেখ করা হয় বলে খবর। একইসঙ্গে আরও বলা হয় যে, ঘটনার দিন ওই 'স্পটে'ই ছিলেন আশিষ মিশ্র। যেখানে অশান্তি ছড়ায়।

তবে আদালতের (Allahabad High Court) পর্যবেক্ষণ, এফআইআরে অভিযুক্ত আশিষ মিশ্রের (Ashish Mishra) বিরুদ্ধে গুলি চালানো ও বিক্ষোভকারীদের হত্যার অভিযোগ থাকলেও, তদন্তে কোনও মৃত বা আহতের শরীরে কোনও গুলির চিহ্ন পাওয়া যায়নি। পাশাপাশি, আদালত এই বিষয়টাও চোখ বন্ধ রেখে উপেক্ষা করতে পারে না যে, SUV-তে যে ৩ জন প্রাণ হারিয়েছিলেন, তাঁরা বিক্ষোভকারীদের হাতেই খুন হন। ছবিতে বিক্ষোভকারীদের নির্মমতা স্পষ্ট। একইসঙ্গে, আশিষ মিশ্র (Ashish Mishra) তদন্তকারী অফিসারের সামনে তাঁর হাজিরা এড়াননি। তাঁকে তলব করার পরই তিনি হাজিরা দেন। এমনকি ততক্ষণে চার্জশিটও দাখিল হয়ে গিয়েছে। জামিন মঞ্জুরের ক্ষেত্রে যা অন্যতম একটি শর্ত।

প্রসঙ্গত, লখিমপুরে (Lakhimpur Kheri Case) মন্ত্রীর কনভয়ে পৃষ্ট হয়ে প্রাণ হারান ৪ জন আন্দোলনরত কৃষক। একইসঙ্গে ২ জন বিজেপি কর্মী, একজন ড্রাইভার এবং একজন সাংবাদিকেরও মৃত্যু হয়। অভিযোগ, গত বছর ৩ অক্টোবর যখন উত্তরপ্রদেশের উপ-মুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যর কর্মসূচির প্রতিবাদে সেখানে বিক্ষোভ দেখাচ্ছিলেন কৃষকরা, সেই সময় আন্দোলনরত কৃষকদের উপর গাড়ি চালিয়ে দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্র টেনি (Ashish Mishra)। যার জেরে ৪ কৃষক সহ প্রাণ হারান ৮ জন। রণক্ষেত্রের চেহারা নেয় লখিমপুর খেড়ি (Lakhimpur Kheri Case)।

এই ঘটনায় ইউপি পুলিশ কর্তৃক দায়ের করা এফআইআরে কেন্দ্রীয় মন্ত্রী অজয় ​​মিশ্রের ছেলে আশিস মিশ্র (Ashish Mishra) এবং আরও ১৫-২০ জনকে অভিযুক্ত করা হয়। তাঁদের বিরুদ্ধে খুনের অভিযোগ আনা হয়। জিজ্ঞাসাবাদের পর শেষে গ্রেফতার করা হয় আশিস মিশ্রকে। গোটা ঘটনাটি-ই 'পুরোটাই পরিকল্পিত খুন' বা 'সাজানো ষড়যন্ত্র' বলে তদন্তে দাবি করেছিল SIT। তবে আজ জামিন মঞ্জুরের ক্ষেত্রে আশিষ মিশ্রের বিরুদ্ধে আনা পুলিসের কিছু চার্জ নিয়ে প্রশ্ন তুলেছে এলাহাবাদ হাইকোর্ট (Allahabad High Court)। 

আরও পড়ুন, ''সাবধানে ভোট দিন, না হলে বাংলা-কাশ্মীরে পরিণত হবে UP'', নির্বাচনী রাজ্যে 'সতর্কবার্তা' Yogi-র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.