Opinion Poll: বুন্দেলখণ্ড ও রোহিলখণ্ডে এগিয়ে বিজেপি, পিছিয়ে পূর্বাঞ্চলে

বিধানসভা ভোটে এবারই প্রথম প্রার্থী অখিলেশ যাদব!

Updated By: Jan 19, 2022, 11:41 PM IST
Opinion Poll:  বুন্দেলখণ্ড ও রোহিলখণ্ডে এগিয়ে বিজেপি, পিছিয়ে পূর্বাঞ্চলে

নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশে বিধানসভা (UP Assembly Election 2022) ভোটের আর বেশি দেরি নেই। এই ভোটে এবারই প্রথম প্রার্থী হতে চলেছেন অখিলেখ যাদব (Akhilesh Yadav)! তেমনই খবর সমাজবাদী পার্টি সূত্রে। তাহলে কি এবার কড়া চ্যালেঞ্জের মুখে পড়বেন যোগী  আদিত্যনাথ (Yogi Adityanath) নাকি ফের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসবেন? উত্তর খোঁজার চেষ্টা করল  Zee News-Design Boxed। 'জনতা কা মুড' (Janta Ka Mood) ওপিনিয়ন পোল (UP Election 2022 Opinion Poll) করা হল হিন্দিবলয়ের বৃহত্তম রাজ্যে।

কীভাবে সমীক্ষা? উত্তরপ্রদেশ বিধানসভা (UP Assembly) আসনসংখ্যা ৪০৩। সেই আসনগুলিকে ৬ ভাগে ভাগ করে 'জনতা কা মুড' (Janta Ka Mood) ওপিনিয়ন পোল করল Zee News-Design Boxed। সময়সীমা? ১০ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি। মতামত জানালেন ১১ লক্ষ মানুষ।

উত্তরপ্রদেশের বিধানসভা ভোট (UP Assembly)

পূর্বাঞ্চল: ১৭ জেলা এবং ১০২ বিধানসভা আসন

বুন্দেলখণ্ড: ৭ জেলা এবং ১৯ বিধানসভা আসন

রোহিলখণ্ড: ৪ জেলা এবং ২৫ বিধানসভা আসন

অবধ: ১৯ জেলা এবং ১১৯ বিধানসভা আসন (এই ভাগেই সবচেয়ে বেশি আসন)

মধ্য উত্তরপ্রদেশ: ১৪ জেলা এবং ৬৭ বিধানসভা আসন

পশ্চিম উত্তরপ্রদেশ: ১৪ জেলা এবং ৭১ বিধানসভা আসন

পূর্বাঞ্চল (Purvanchal): আসন- ১০২

 

 BJP+: ৫৩-৫৯

 SP+: ৩৯-৪৫

BSP: ২-৫

CONG: ১-২

বুন্দেলখণ্ড (Bundelkhand): আসন- ১৯ 

BJP+: ১৭-১৯ SP+: ০-১

BSP ও কংগ্রেসের কোনও আসনেই জেতার সম্ভাবনা নেই।

রোহিলখণ্ড (Ruhelkhand): আসন- ২৫

BJP+: ১৯-২১
SP+: ৩-৭

BSP ও কংগ্রেসের কোনও আসনেই জেতার সম্ভাবনা নেই।

এদিকে ২০০ সালে প্রথমবার কনৌজ থেকে সাংসদ নির্বাচিত হয়েছিলেন অখিলেশ যাদব (Akhilesh Yadav)। এরপর ২০০৪ ও ২০০৯-র লোকসভা ভোটে একই কেন্দ্র থেকে জিতেছিলেন তিনি। ২০১২ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর অবশ্য সাংসদ পদ থেকে ইস্তফা দিতে হয় অখিলেশকে। বিধানসভা নয়, সেবার উত্তরপ্রদেশের বিধান পরিষদ সদস্য হয়েছিলেন মুলায়ম-পুত্র। সমাজপার্টি সূত্রে খবর, এবার সরাসরি বিধানসভা ভোটে লড়তে চলেছেন তিনি। কোনও আসনে প্রার্থী হবেন আজিমগড়ের সাংসদ? তা জানানো হয়নি এখনও। ৮ ফ্রেরুয়ারিতে লখনউয়ে আবার এক ভার্চুয়াল নির্বাচনী সভায় অখিলেশের সঙ্গে দেখা যাবে  মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee)। সাংবাদিক বৈঠকও করবেন তৃণমূল সুপ্রিমো।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.