Aadhar Card for Marriage: বিয়ে করতে গেলে এবার আধার কার্ড বাধ্যতামূলক! বড় পদক্ষেপ...

দেশের হাজারেরও বেশি সরকারি প্রকল্পে সুবিধা পেতে গেলে আধার কার্ডের লিঙ্ক থাকা আবশ্যক। এমনকী, ১৬ রাজ্যে বার্থ সার্টিফিকেটের সঙ্গে আধারের তালিকাভুক্ত করা দেওয়া হয় নবজাতককেও!

Updated By: Oct 21, 2022, 11:23 PM IST
Aadhar Card for Marriage: বিয়ে করতে গেলে এবার আধার কার্ড বাধ্যতামূলক! বড় পদক্ষেপ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জন্মের পরেই আধারের তালিকাভুক্ত হয়ে যাবে নবজাতক! আবার যখন বিয়ের পিড়িতে বসবে, তখনও লাগবে আধার কার্ড? জালিয়াতি রুখতে এবার বড় পদক্ষেপ করতে চলেছে উত্তরপ্রদেশ সরকার। 

আত্মীয়-পরিজনের উপস্থিতিতে চিরাচরিত পদ্ধতিতে বিয়ে করেন অনেকেই। কিন্তু আইনি বৈধতা পেতে গেলে বিয়ে নথিভুক্তকরণ (Marriage Registration)-ও প্রয়োজন। উত্তরপ্রদেশে বিয়ে নথিভুক্ত করার জন্য স্ট্যাম্প ও রেজিস্ট্রিশনের বিভাগে আবেদন করতে হয় নবদম্পতিকে। এরপর বর-কনের পরিচত্র, বয়স ও বাসস্থান সংক্রান্ত নথি দেখে বিয়ের আইনি স্বীকৃতি দেন বিভাগীয় অধিকারিকরা। এমনকী, যাঁরা বিয়ে করেন. তাঁদের  হলফনামাও দিতে হয় আদালতে। তাহলে আধার কার্ড কেন? প্রশাসন সূত্রে খবর, বিয়ে নথিভুক্ত করার ক্ষেত্রে যদি আধার কার্ড বাধ্যতামূলক করা না হয়, তাহলে জালিয়াতির আটকানো যাবে না। এ বিষয়ে ইতিমধ্যেই বৈঠকও সেরে ফেলেছেন পদস্থ আধিকারিকরা। আধার কার্ড এবার আর বিয়ে করা যাবে না যোগীর রাজ্যে! 

আরও পড়ুন: Hate Speech: ভারত ধর্মনিরপেক্ষ দেশ! ঘৃণাভাষণে ক্রিমিনাল কেস শুরুর 'সুপ্রিম' নির্দেশ

এদিকে গোটা দেশেই বার্থ সার্টিফিকেটের সঙ্গে নবজাতককে আধারের তালিকাভুক্ত করার ব্যবস্থা চালু হচ্ছে। এখন ১৬ রাজ্যে এই পরিষেবা পাওয়া যায়। সরকারি সূত্রে খবর, ৫ বছর পর্যন্ত শিশুদের জন্য বায়োমেট্রিকসের কোনও প্রয়োজন নেই। সেক্ষেত্রে মুখের ছবি ও অভিভাবকদের আধারের সঙ্গেই সন্তানদেরও যুক্ত করা হবে।  এরপর শিশুর যখন ৫ বছর বয়স হবে, তখন আধারের তালিকায় সংযুক্ত করা হবে তার বায়েমেট্রিকস।  কেন্দ্র ও রাজ্য সরকারি মিলিয়ে হাজারেরও বেশি প্রকল্পের সুবিধা পেলে  আধার কার্ডের লিঙ্ক থাকা আবশ্যক। ভারতে এখনও পর্যন্ত ১৩৮ কোটি মানুষ আধারে তালিকাভুক্ত। গত বছর আধার আপডেট ও সংযুক্তিকরণ করা হয়েছে  ২০ কোটি মানুষের। নতুন নথিভুক্তকরণের সংখ্যা ৪ কোটি। সেই তালিকায় রয়েছে নবজাতকরাও।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.