সংসদে গরিষ্ঠতার দাবি, নৈশভোজে সংখ্যা অর্জনের প্রয়াস

সকালে সংসদে বাজেট অধিবেশন শুরুর আগে সরকারের স্বস্তিজনক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে বলে দাবি করলেন মনমোহন সিং। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যেই জানা গেল, প্রধানমন্ত্রীর বাসভবনের নৈশভোজ অনুষ্ঠানে এতদিন ধরে ব্রাত্য এসপি-বিএসপি নেতাদের হাজির করতে প্রবল তত্‍পর পিএমও।

Updated By: Mar 12, 2012, 11:12 AM IST

সকালে সংসদে বাজেট অধিবেশন শুরুর আগে সরকারের স্বস্তিজনক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে বলে দাবি করলেন মনমোহন সিং। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যেই জানা গেল, প্রধানমন্ত্রীর বাসভবনের নৈশভোজ অনুষ্ঠানে এতদিন ধরে ব্রাত্য এসপি-বিএসপি নেতাদের হাজির করতে প্রবল তত্‍পর পিএমও। ফলে বাজেট অধিবেশনের গোড়ার দিনে অন্তর্বর্তী নির্বাচনের সম্ভাবনা আর তৃতীয় ফ্রন্টের পুনরুজ্জীবন ঘিরে জল্পনাটা থেকেই গেল রাজনৈতিক মহলে।  
সোমবার সংসদের যাওয়ার সময় প্রধানমন্ত্রী বলেন,''সংসদে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে ইউপিএ সরকারের।'' বাজেট অধিবেশনে সব রাজনৈতিক দলের সহযোগিতা চেয়ে তিনি বলেন, ''বাজেট অধিবেশন শান্তিপূর্ণ ভাবে চলার ব্যাপারে আমি আত্মবিশ্বাসী।'' সংসদে প্রত্যেকটি ইস্যুতেই সরকার আলোচনা করতে প্রস্তুত বলেও জানান প্রধানমন্ত্রী।
প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর আশ্বাসবাণী সত্ত্বেও বাজেট অধিবেশনের আগে যথেষ্টই চাপে কংগ্রেস। এনসিটিসি, দ্রব্যমূল্য বৃদ্ধি থেকে পেট্রোলের মূল্য বৃদ্ধি। বিভিন্ন ইস্যুতে কংগ্রেসের সমালোচনায় সরব বিরোধী শিবির। সারে ভর্তুকি কমানো, এনসিটিসি, পেট্রোলের দাম বৃদ্ধির বিরোধিতায় সরব শরিক তৃণমূল কংগ্রেসও। এনসিটিসির বিরোধিতায় অকংগ্রেসি মুখ্যমন্ত্রীদের সঙ্গে গলা মিলিয়েছেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার উপর ৪ রাজ্যে বিধানসভা নির্বাচনের খারাপ ফলের জেরে বেশ কোণঠাসা কংগ্রেস।

এই পরিস্থিতিতে কী ভাবে সরকার বাজেট পাস করাবে সেদিকেই তাকিয়ে তামাম রাজনৈতিক মহল। কাজেই অধিবেশন চলাকালীন বিরোধীদেরতো বটেই, শরিক দলগুলির বিরোধিতার মুখে পড়ারও আশঙ্কা করছে কংগ্রেস। ১৪ তারিখ রেল বাজেট, ১৫ তারিখ অর্থনৈতিক সমীক্ষা এবং ১৬ তারিখ সাধারণ বাজেট পেশ করাবে সরকার। এই পরিস্থিতিতে মনমোহন সরকারের সমর্থন জোটানোর বিষয়ে সক্রিয় উদ্যোগ নিয়েছেন লালুপ্রসাদ যাদব। আরজেডি সভাপতির এই দৌত্যে এদিন কিছুটা সাফল্যও এসেছে। উত্তরপ্রদেশের ভাবি মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব এদিন জানিয়েছেন, কেন্দ্রে কোনও তৃতীয় ফ্রন্ট গঠনের উদ্যোগে সামিল হবে না সমাজবাদী পার্টি।

.