UP: বিক্ষোভরত ২ কৃষককে 'পিষে' দিল মন্ত্রীর কনভয়ের গাড়ি; রণক্ষেত্র লখিমপুর খেড়ি, মৃত ৮

সংযুক্ত কৃষক মের্চার তরফে দাবি করা হয়েছে, লখিমপুর খেড়িতে ২ কৃষকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৮ জন।

Updated By: Oct 3, 2021, 10:35 PM IST
UP: বিক্ষোভরত ২ কৃষককে 'পিষে' দিল মন্ত্রীর কনভয়ের গাড়ি; রণক্ষেত্র লখিমপুর খেড়ি, মৃত ৮

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ে চাপা পড়ে ২ কৃষকের মৃত্যু ও ২ কৃষককে গুলি করে মারার অভিযোগে তোলপাড় উত্তর প্রদেশের লখিমপুর খেড়ি। ওই ঘটনার পর সংঘর্ষে এখনও পর্যন্ত ৪ কৃষক ও আরও ৪ জনের মৃত্যু খবর পাওয়া যাচ্ছে। ঘটনার পরই টুইট করে ঘটনা নিন্দা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামিকাল ঘটনাস্থল যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল।

আরও পড়ুন-Amit Malviya: মমতার জনপ্রিয়তা কমছে, ভবানীপুর জয় নিয়ে কটাক্ষ অমিত মালব্যর

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী অজয় মিশ্র ও রাজ্যের উপ মুখ্যমন্ত্রী কেশব মৌর্যর সফরের প্রতিবাদে আজ সকাল থেকে বিক্ষোভ দেখাচ্ছিলেন এলাকার কৃষকরা। অভিযোগ, কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ের একটি গাড়ি ২ কৃষককে পিষে দেয়। সেই গাড়িতে ছিল কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে। ওই খবর ছড়িয়ে পড়তেই হিংসা ছড়িয়ে পড়ে এলাকায়। লখিমপুর খেড়ির অতিরিক্ত পুলিস সুপার অরুণ কুমার সিং জানিয়েছেন, ওই সংঘর্ষে ৪ কৃষক সহ মোট ৮ জনের মৃত্যু হয়েছে। এদিকে, অজয় মিশ্রের দাবি, তাঁর ছেলে কনভয়ে ছিল না। থাকলে তাকেও পিটিয়ে মেরে ফলতো কৃষকরা।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিয়ো দেখা গিয়েছে একটি গাড়ি জ্বালিয়ে দিয়েছে প্রতিবাদীরা। গাড়ির পাশেই পড়ে রয়েছে একটি মৃতদেহ। কৃষক মৃত্যুর ঘটনায় উত্তরভারতের কৃষক ইউনিয়নগুলি জেলাশাসকের দফতরে বিক্ষোভের ডাক দিয়েছে। পাশাপাশি লখিমপুর খেড়িতে যাচ্ছেন কৃষক নেতা রাকেশ টিকায়েত। ঘটনাস্থলে আসছে পঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। ফলে পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি, ঘটনাস্থলের দিকে রওনা দিয়েছেন প্রিয়ঙ্কা গান্ধীও।

সংযুক্ত কৃষক মের্চার তরফে দাবি করা হয়েছে, লখিমপুর খেড়িতে ২ কৃষকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৮ জন। রাস্তার পাশে প্রতিবাদী কৃষকরা যখন জমায়েত করছিলেন সেই সময় কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ে তাদের উপরে চড়াও হয়।

আরও পড়ুন-By-Poll Result: Mamata-তেই ভরসা ভবানীপুরের, ভাঙলেন ২০১১-র ব্যবধান

কেন কেন্দ্রীয় মন্ত্রীর সফরের বিরোধিতা করছিলেন কৃষকরা? সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র মন্তব্য করেছিলেন কৃষকদের ওইসব বিদ্রোহ কিছু নয়। এইরকম বিদ্রোহ ১০-১৫ মিনিটে ঠান্ড করে দেওয়া যাবে। 

কৃষক বিক্ষোভ নিয়ে আজ কৃষক নেতা ডা দর্শন পাল বলেন, 'বিক্ষুব্ধ কৃষকরা আজ রাজ্যের উপ মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্যের কপ্টার ঘেরাও করার পরিকল্পনা করে। ওই কর্মসূচি শেষ হওয়ার পর কৃষকরা ঘরে ফিরছিলেন। এর মধ্যেই ২ কৃষককে পিষে দেয় কনভয়ের গাড়ি।' সূত্রের খবর আগামিকাল থেকেই ঘটনাস্থলে ১৪৪ ধারা জারি করে দিতে পারে উত্তরপ্রদেশ প্রশাসন। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.