বিদেশ সচিবের পদে বিজয় কেশব গোখেল

১৯৮১ ব্যাচের এই ইন্ডিয়ান ফরেন সার্ভিস অফিসার এর আগে জার্মানি (অক্টোবর'১৩-জানুয়ারি'১৬) ও মালেশিয়ায় (জানুয়ারি'১০-অক্টোবর'১৩) ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন।

Updated By: Jan 2, 2018, 12:16 PM IST
বিদেশ সচিবের পদে বিজয় কেশব গোখেল

নিজস্ব প্রতিবেদন: দেশের পরবর্তী বিদেশ সচিব হতে চলেছেন বিজয় কেশব গোখেল। আগামী দুই বছর এই দায়িত্ব সামলাবেন তিনি। বর্তমান বিদেশ সচিব এস জয়শঙ্করের স্থলাভিষিক্ত হবেন এই মুহূর্তে বিদেশ মন্ত্রকের অর্থনৈতিক সম্পর্ক বিষয়ক বিভাগের সেক্রেটারি বিজয় কেশব গোখেল। চলতি মাসের ২৮ তারিখ কার্যকাল শেষ হতে চলেছে এস জয়শঙ্করের।

মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, ক্যাবিনেট ইতিমধ্যেই বিজয় কেশব গোখেলের নিয়োগে ছাড়পত্র দিয়েছে। প্রসঙ্গত, ১৯৮১ ব্যাচের এই ইন্ডিয়ান ফরেন সার্ভিস অফিসার এর আগে জার্মানি (অক্টোবর'১৩-জানুয়ারি'১৬) ও মালেশিয়ায় (জানুয়ারি'১০-অক্টোবর'১৩) ভারতের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। এছাড়া তাইওয়ানে ভারত-তাইপাই অ্যাসোসিয়েশনের ডিরেক্টর জেনারেল পদে কাজ করেছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৯ জানুয়ারি বিদেশ সচিবের দায়িত্ব গ্রহণ করেছিলেন এস জয়শঙ্কর। ২০১৬-এর জানুয়ারি মাসে তাঁকে আরও এক বছরের জন্য কাজ চালিয়ে যাওয়ার (এক্সটেনশন) নির্দেশ দেওয়া হয়। অতীতে মার্কিন যুক্তরাষ্ট্র (২০১৩-১৫) এবং চিনে (২০০৯-১৩) রাষ্ট্রদূত হিসাবে নিযুক্ত ছিলেন এস জয়শঙ্কর।

.