আজ ভারত সফরে পুতিন, হতে পারে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা চুক্তি

এস ৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সরঞ্জাম কেনার জন্য মোট খরচ হবে ৩৬,৬৬৭ কোটি টাকা

Updated By: Oct 4, 2018, 10:40 AM IST
আজ ভারত সফরে পুতিন, হতে পারে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা চুক্তি

নিজস্ব প্রতিবেদন: ভারত-রাশিয়া দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিয়ে আজ দিল্লিতে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার থেকে ওই বৈঠক শুরু হচ্ছে। পুতিনের ভারত সফরের সবচেয়ে বড় দিক হল, এবারই রাশিয়ার সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পরিকাঠানো ট্রায়াম্ফ কেনার চুক্তি সাক্ষর করছে ভারত।

আরও পড়ুন-সারদা মামলায় প্রাক্তন গোয়েন্দা প্রধান পল্লবকান্তি ঘোষকে ৩ ঘণ্টা জেরা সিবিআইয়ের

বৃহস্পতিবার সাড়ে ছটা নাগাদ পুতিন দিল্লিতে অবতরণ করবেন। এরপর প্রধানমন্ত্রী মোদীর বাসভবনে গিয়ে তাঁর সঙ্গে দেখা করবেন পুতিন। শুক্রবার সাড়ে এগারোটা নাগাদ হা.দরাবাদ হাউসে দুদেশের কূটনৈতিক পর্যায়ে বৈঠক হবে। আন্তর্জাতিক কিছু বিষয় সহ মহাকাশ গবেষণা ও বৈদ্যুত উতপাদন সহ বিভিন্ন বিষয়ে কথা হবে। সাড়ে তিনটে নাগাদ ভারত-রাশিয়া বাণিজ্য সম্মেলনে বক্তব্য রাখবেন পুতিন।

এদিকে, এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তির সবচেয়ে বড় দিক হল ওই চুক্তির পর কী সিদ্ধান্ত নেয় মার্কিন যুক্তরাষ্ট্র। এনিয়ে কোনও নিষেধাজ্ঞাও জারি করে দিতে পারে টাম্প প্রশাসন। সেই ঝুঁকি নিয়েও রাশিয়ার সঙ্গে চুক্তি করছে ভারত। কারণ মার্কিন যুক্তরাষ্ট্র আইন করেছে যেসব দেশ রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনবে তাদের ওপরে নিষেধাজ্ঞা জারি করবে তারা। সম্প্রতি চিন রাশিয়ার কাছে থেকে সুখোই যুদ্ধবিমান কিনেছে। এর পরই চিনের ওপরে বাণিজ্যিক নিষেধাজ্ঞা জারি করতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন-নাগেরবাজার বিস্ফোরণে ষড়যন্ত্রের ইঙ্গিত দিয়ে পুলিসকে সতর্ক থাকার বার্তা মমতার

এস ৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সরঞ্জাম কেনার জন্য মোট খরচ হবে ৩৬,৬৬৭ কোটি টাকা। ২০০৭ সালে এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী সিস্টেম তৈরি করে রাশিয়া। ৪০০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুকে চিহ্নিত করতে পারে এই ক্ষেপণাস্ত্র প্রতিরোধী সিস্টেম। পাশাপাশি ৪৮টি ক্ষেপণাস্ত্রকে ধ্বংস করতে পারে।

 

.