রাত পোহালেই দেশের দুই স্পর্শকাতর রাজ্যে বিধানসভা নির্বাচন

রাত পোহালেই দেশের দুই রাজ্য পাঞ্জাব ও গোয়াতে নির্বাচন। একদিকে, শিরোমনি অকালি দল-বিজেপি জোট, কংগ্রেস ও আম আদমী পার্টির মধ্যে পাঞ্জাব বিধানসভার ১১৭টি আসনে জন্য লড়াই হবে। অন্যদিকে, ৪০ আসন বিশিষ্ট গোয়া বিধানসভা কেন্দ্রেও নির্বাচন রয়েছে। এখানে প্রধান লড়াই বিজেপি ও কংগ্রেসের মধ্যে। যদিও, এবারের নির্বাচনে আম আদমী পার্টি ও এমজিপি-ও লড়াইয়ের ময়দানে নেমেছে।

Updated By: Feb 3, 2017, 03:20 PM IST
রাত পোহালেই দেশের দুই স্পর্শকাতর রাজ্যে বিধানসভা নির্বাচন

ওয়েব ডেস্ক : রাত পোহালেই দেশের দুই রাজ্য পাঞ্জাব ও গোয়াতে নির্বাচন। একদিকে, শিরোমনি অকালি দল-বিজেপি জোট, কংগ্রেস ও আম আদমী পার্টির মধ্যে পাঞ্জাব বিধানসভার ১১৭টি আসনে জন্য লড়াই হবে। অন্যদিকে, ৪০ আসন বিশিষ্ট গোয়া বিধানসভা কেন্দ্রেও নির্বাচন রয়েছে। এখানে প্রধান লড়াই বিজেপি ও কংগ্রেসের মধ্যে। যদিও, এবারের নির্বাচনে আম আদমী পার্টি ও এমজিপি-ও লড়াইয়ের ময়দানে নেমেছে।

পঞ্জাবের ক্ষেত্রে নির্বাচন কমিশনের পক্ষ থেকে বেশ কয়েকটি কেন্দ্রকে স্পর্শকারত ও অতি স্পর্শকাতর বলে চিহ্নিত করে সেখানে আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। ইতিমধ্যেই রাজ্যজুড়ে ২০০ কোম্পানি আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। থাকছে রাজ্য পুলিসও।

আরও পড়ুন- পঞ্জাবে শেষ দিনের প্রচারে ঝোড়ো ব্যাটিং রাহুল গান্ধীর

গত নির্বাচনে বিদায়ী মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদলের নেতৃত্বে রাজ্যের দায়িত্বে আসে শিরোমণি অকালি দল। এবার অবশ্য তাদের সঙ্গে রয়েছে বিজেপি। তবে, তাদের কাছে এই মুহূর্তে সবথেকে বড় চ্যালেঞ্জ রাজ্যের সীমান্তবর্তী এলাকায় বাড়তে থাকা অপরাধজনক কাজকর্ম। বিরোধীরা পঞ্জাবের যুবসমাজের একাংশকে নিয়ে এই বিষয়ে আন্দোলন শুরু করেছে। আর সেই আবহের মাঝেই এবারের নির্বাচন শাসকদলের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে।

অন্যদিকে, গত নির্বাচনে গোয়াতে মনোহর পার্রিকরের নেতৃত্বে ক্ষমতায় এসেছিল বিজেপি। এখানেও বিজেপির প্রধান প্রতিপক্ষ কংগ্রেস। তবে, ৪০ আসন বিশিষ্ট গোয়া বিধানসভার ক্ষেত্রে বিজেপি এগিয়ে থাকলেও, অনুন্যয়নকেই এবার হাতিয়ার করেছে কংগ্রেস।