এবার দীপাবলিতে চিনা গণেশ মূর্তি, প্রদীপ বাদ! উত্পাদন হবে এখানেই, জানিয়ে দিলেন যোগী

গোরক্ষপুরের টেরাকোটা শিল্পকে উত্সাহ জোগাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন যোগী। 

Updated By: May 14, 2020, 06:16 PM IST
এবার দীপাবলিতে চিনা গণেশ মূর্তি, প্রদীপ বাদ! উত্পাদন হবে এখানেই, জানিয়ে দিলেন যোগী

নিজস্ব প্রতিবেদন— লোকাল পে ভোকাল। স্থানীয় পণ্যের উপর আস্থা রাখতে বলেছিলেন প্রধানমন্ত্রী। আর সেই পণ্যের প্রচারও করতে বলেছিলেন তিনি। নরেন্দ্র মোদীর কথা শুনে ইতিমধ্যে কর্মসূচি সাজিয়ে ফেলেছে যোগা আদিত্যনাথের সরকার। তিনি সাফ জানিয়ে দিলেন, এবার দীপাবলিতে চিন থেকে গণেশ, প্রদীপ আমদানি করা হবে না। বরং উত্পাদন করা হবে গোরক্ষপুরে। ইতিমধ্যে উত্তরপ্রদেশে ছোট ও মাঝারি শিল্পের সঙ্গে জড়িত মানুষদের ঋণ দিতেও শুরু করে দিয়েছে যোগীর সরকার। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী দিনে চিন থেকে বহু সামগ্রীর আমদানি বন্ধ করা হবে। তার পরিবর্তে সেই সব সামগ্রী উত্দাপন করা হবে দেশেই। এতে লাভবান হবেন দেশের ব্যবসায়ীরা।

গোরক্ষপুরের টেরাকোটা শিল্পকে উত্সাহ জোগাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন যোগী। তিনি জানিয়েছেন, গোরক্ষপুরের টেরাকোটা শিল্পীদের ডিজাইন দেওয়া হবে। তারা সেইমতো গৌরি—গণেশের মূর্তি ও প্রদীপ উত্পাদন করবেন। তিনি এটাও জানান, অযোধ্যাতে আয়োজিত প্রথম দীপোত্সবে ৫১ হাজার প্রদীপ জ্বালানো হয়েছিল। মাটির তৈরি সেই ৫১ হাজার প্রদীপ তৈরির কাজ এক জায়গায় হয়নি। ৫১ হাজার প্রদীপ খুঁজে আনতে সেবার গোটা উত্তরপ্রদেশের ঘুরতে হয়েছিল তাঁদের। তাই এবার এক জায়গাতেই সর্বাধিক উত্পাদনের ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন—  চালু হচ্ছে ‘এক দেশ, এক রেশন কার্ড’, দু’মাস পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে চাল-ডালের ঘোষণা নির্মলার

প্রধানমন্ত্রীর ২০ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই এমএসএএমআই সেক্টরের উদ্যোগীদের জন্য ঋণের ব্যবস্থা করেন যোগী। লকডাউনের মধ্যেই অনলাইনে ঋণ দেওয়ার ব্যবস্থা করে উত্তরপ্রদেশ। যা কি না দৃষ্টান্তমূলক। দুহাজার থেকে দুকোটি টাকা পর্যন্ত লোন দেওয়া হবে বলে জানিয়েছেন যোগী আদিত্যনাথ। 

.