জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিয়ে হয়েছে বা কেউ কারও বিবাহিত স্ত্রী বলে, শুধুমাত্র বৈবাহিক আইনি অধিকারে বরের আধার তথ্যের নাগাল পেতে পারে না বউ। গুরুত্বপূর্ণ নির্দেশ কর্নাটক হাইকোর্টের। একটি মামলার পরিপ্রেক্ষিতে এই রায় দিয়েছে আদালত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিবাহ-বিচ্ছিন্ন স্বামীর আধার নাম্বার, এনরোলমেন্ট ডিটেইলস ও ফোন নাম্বার চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন স্ত্রী। স্বামীর আধার তথ্য জানার অধিকার পাওয়ার জন্য আবেদন জানান স্ত্রী। স্বামীর আধার তথ্য ছাড়া ফ্যামিলি কোর্টে তাঁর বিরুদ্ধে ভরণপোষণের মামলা লড়ার ক্ষেত্রে অসুবিধা হচ্ছে বলে দাবি করে হাইকোর্টের দ্বারস্থ হন স্ত্রী। কিন্তু স্ত্রীর আবেদন খারিজ করে দিয়েছে কর্নাটক হাইকোর্ট। 


আদালতের স্পষ্ট বক্তব্য, শুধুমাত্র বৈবাহিক অধিকারে কোনও স্ত্রী তাঁর স্বামীর আধার তথ্যের নাগাল পেতে পারে না। কারণ এর সঙ্গে গোপনীয়তার অধিকার রক্ষার বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। জানা গিয়েছে, হাবলির বাসিন্দা ওই মহিলার বিয়ে হয়েছিল ২০০৫ সালে। দম্পতির একটি মেয়েও আছে। কিন্তু সম্পর্কে টানাপোড়েনের জন্য বিচ্ছেদের পথে হাঁটে ওই যুগল। ডিভোর্সের মামলা দায়ের করেন ওই মহিলা। 


ফ্যামিলি কোর্ট মাসে ১০ হাজার টাকা ভরণপোষণ ও মেয়ের জন্য মাসে আরও অতিরিক্ত ৫০০০ টাকা দেওয়ার শর্তে ডিভোর্স মঞ্জুর করে। কিন্তু স্বামী কোথায় আছে, কী করছে তা না জানার জন্য ফ্যামিলি কোর্টের নির্দেশ বাস্তবায়িত হওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দিয়েছে বলে দাবি করেন স্ত্রী। সাহায্য চেয়ে দ্বারস্থ হন ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার। কিন্তু সেই আবেদন খারিজ করে দেয় UIDAI। এরপরই মামলার জল গড়ায় হাইকোর্টে। 


আরও পড়ুন, Kota Student Death: একই বছরে ২৮ জন! কোটায় এবার আত্মঘাতী বাংলার ছেলে



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)