‘কেরলে বামদের বিরুদ্ধে একটাও কথা নয়’ ওয়াইনাড়ে মনোনয়নপত্র জমা দিয়েই নরম সুর রাহুলের

ওয়াইনাড় কেন্দ্রে রাহুলের ভোটে লড়ার ঘোষণা হওয়ার পরই তীব্র সমালোচনা করে সিপিএম। প্রকাশ কারাত, সীতারাম ইয়েচুরি, পিনারাই বিজয়নদের মতে, কংগ্রেসের আসল যুদ্ধ হবে বামফ্রন্টের-র সঙ্গে

Updated By: Apr 4, 2019, 02:54 PM IST
‘কেরলে বামদের বিরুদ্ধে একটাও কথা নয়’ ওয়াইনাড়ে মনোনয়নপত্র জমা দিয়েই নরম সুর রাহুলের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: তাঁর দ্বিতীয় পছন্দের ওয়াইনাড় কেন্দ্রে লড়ার জন্য আজ মনোনয়নপত্র জমা দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এ দিন সঙ্গে ছিলেন বোন প্রিয়ঙ্কা গান্ধী বঢরাও। মনোনয়নপত্র দাখিলের শেষে সাংবাদিক বৈঠকে রাহুল স্পষ্ট জানান, এ কেন্দ্রেও লড়াই বিজেপির সঙ্গেই। সিপিএম-র বিরুদ্ধে একটিও কথা বলবেন না তিনি। তাঁর এমন মন্তব্যে রীতিমতো জল্পনা শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক মহলে।

রাহুল গান্ধীর যুক্তি, “এ রাজ্যে কংগ্রেস- সিপিএম-র মতবিরোধ রয়েছে। ভবিষ্যতেও থাকবে। কিন্তু কেরলের মানুষকে বলতে চাই, আমার বিরুদ্ধে ওঠা সিপিএম-র অভিযোগ প্রতিহত করব কিন্তু তাদের বিরুদ্ধে একটি শব্দও বলবো না।” এর পর বিজেপিকে এক হাত নিয়ে রাহুল বলেন, “উত্তর, উত্তর-পূর্বের পর দক্ষিণেও সংস্কৃতি-ইতিহাস ধ্বংস করছে আরএসএস এবং বিজেপি। তাদেরকে প্রতিরোধ করতেই এই কেন্দ্র থেকে দাঁড়িয়েছি।”

ওয়াইনাড় কেন্দ্রে রাহুলের ভোটে লড়ার ঘোষণা হওয়ার পরই তীব্র সমালোচনা করে সিপিএম। প্রকাশ কারাত, সীতারাম ইয়েচুরি, পিনারাই বিজয়নদের মতে, কংগ্রেসের আসল যুদ্ধ হবে বামফ্রন্টের-র সঙ্গে। এতে ফায়দা মিলবে বিজেপির। সিপিএম নেতা প্রকাশ কারাত বলেন, রাহুলের মতো হেভিওয়েট প্রার্থী দাঁড়ালে স্বভাবতই বামফ্রন্টের বিরুদ্ধে লড়তে হবে তাদের। এই কেন্দ্রে বিজেপি সরাসরি প্রার্থী দেয়নি। তাদের শরিক ভারত ধর্ম জনসেনার (বিডিজেএস) তুষার ভেলাপল্লীকে দাঁড় করানো হয়েছে ওই কেন্দ্রে।

আরও পড়ুন- বেসরকারি কর্মীদের পেনশন নিয়ে বড়সড় রায় সুপ্রিম কোর্টের, জোর ধাক্কা খেল ইপিএফও

কর্নাটক এবং তামিলনাড়ুর সীমান্ত বরাবর কেরলের এই কেন্দ্র ওয়াইনাড়। এই পাহাড়ি এলাকায় ১৮ শতাংশ উপজাতিদের বসবাস। ২০০৯ সালে ওয়াইনাড়, কোঝিকড় এবং মালাপুরম এই তিন জেলার ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে তৈরি হয় ওয়াইনাড় লোকসভা কেন্দ্র। শুরু থেকেই কংগ্রেসের দখলে এই কেন্দ্র। তবে, পরিসংখ্যান দেখলে ২০০৯-র তুলনায় গত বার ভোট শতাংশ কমেছে কংগ্রেসের। অন্য দিকে ভোট শতাংশ বাড়িয়েছে সিপিআই এবং বিজেপি। মনে করা হচ্ছে, রাহুল গান্ধীর বদলে কংগ্রেসের অন্য কেউ প্রার্থী হলে হাড্ডাহাড্ডি লড়াই হত সিপিআইয়ের। বিজেপি এখানে কার্যত দুর্বল। রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে,  কেরলের বামফ্রন্টের উদ্দেশে নরম সুরেই বার্তা দিলেন রাহুল গান্ধী।  

.