Rahul Gandhi Vs Om Birla: হাত মেলানোর সময় প্রধানমন্ত্রী সামনে ঝুঁকে পড়েন কেন? লোকসভায় স্পিকারকে কড়া খোঁচা রাহুলের

Rahul Gandhi Vs Om Birla: স্পিকারের ওই কথা শুনে রাহুল ফের বলতে শুরু করেন। রাহুল বলেন, স্পিকার স্যার, আপনার কথাকে আমি সম্মান করি। কিন্তু এটাও বলছি, এই সভায় আপনার থেকে বড় কেউ নেই। স্পিকার পদমর্যাদায় সবার বড়

Updated By: Jul 1, 2024, 07:16 PM IST
Rahul Gandhi Vs Om Birla: হাত মেলানোর সময় প্রধানমন্ত্রী সামনে ঝুঁকে পড়েন কেন? লোকসভায় স্পিকারকে কড়া খোঁচা রাহুলের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: আরওসএস থেকে প্রধানমন্ত্রী ও বিজেপিকেও তাঁর ভাষণে নিশান করলেন রাহুল গান্ধী। লোকসভায় তাঁর ভাষণের ঝাঁঝ আজ টের পেয়েছে রিরোধীরা। খোদ প্রধানমন্ত্রীও দুবার তাঁর কথা প্রতিবাদ করে ওঠেন। বিজেপিকে শুধু নয়, আজ রাহুল গান্ধীর নিশানায় ছিলেন লোকসভার স্পিকার ওম বিড়লাও। তাঁকে সরাসরি নিশানা করে কড়া প্রশ্ন তুলে দিলেন রাহুল গান্ধী।

আরও পড়ুন-উত্তরবঙ্গে বেড়াতে যাচ্ছেন! শতাব্দী এক্সপ্রেসে যোগ হল ভিস্তাডোম কোচ

রাহুল গান্ধী সরাসরি ওম বিড়লাকে নিশানা করে বলেন, ওম বিড়লাজি এই দেশের স্পিকার, লোকসভার স্পিকার। যখন মোদীজি সঙ্গে আপনি হাত মেলান আর আমার সঙ্গে হাত মেলান তখন একটা জিনিস লক্ষ্য করেছি। আমার সঙ্গে যখন হাত মেলান তখন আপনি সোজা হয়ে দাঁড়িয়ে হাত মেলান। আর যখন মোদীজির সঙ্গে হাত মেলান তখন আপনি ঝুঁকে পড়ে হাত মেলান।

রাহুল গান্ধীর ওই কথা শুনে হইচই করে ওঠেন বিজেপি সাংসদরা। পাল্টা চিত্কার শুরু করেন বিরোধীরাও। এর মধ্যেই  স্পিকার ওম বিড়লা লোকসভার হইচই থামানোর চেষ্টা করেন। বিজেপি সাংসদদের প্রবল হইহট্টগোল অনেক কষ্টে থামান ওম বিড়লা। তার পর তিনি  রাহুলের অভিযোগের জবাব দিতে শুরু করেন। স্পিকার বলেন, মাননীয় বিরোধী দলনেতা, মাননীয় প্রধানমন্ত্রী সদনের নেতা। আমার সংস্কৃতি-সংস্কার আমাকে বলে যিনি বয়সে বড় তাঁকে ঝুঁকে নমস্কার করো। এটাই আমি শিখেছি। আর আমার সমান সমান বয়সী যারা তাদের সঙ্গে সেরকম ব্যবহার করো। এই আসনে থেকে বলছি আমার সংস্কার হল বড়দের ঝুঁকে নমস্কার করো। প্রয়োজন হলে পা ছুঁয়ে তা করো। যারা বয়সে ছোট তাদের সঙ্গে তাদের মতো ব্যবহার করো। এটা আমাদের সংস্কৃতি ও সংস্কার। আমি এটাই পালন করি।

স্পিকারের ওই কথা শুনে রাহুল ফের বলতে শুরু করেন। রাহুল বলেন, স্পিকার স্যার, আপনার কথাকে আমি সম্মান করি। কিন্তু এটাও বলছি, এই সভায় আপনার থেকে বড় কেউ নেই। স্পিকার পদমর্যাদায় সবার বড়। আমাদের সবার উচিত তাঁকে সামনে নত হওয়া। আমি আপনার সামনে নত হব। গোটা বিরোধী শিবির আপনার সমানে নত হবে। এটা গণতন্ত্র। আপনি এই কক্ষের প্রধান। কারও সামনে আপনার নত হওয়া উচিত নয়। স্পিকারই শেষ কথা। আমরা আপনার অনুগামী। তবে সভায় আরও অনেকে আছেন যারা অন্যরকম মনে করতে পারে। আমরা আপনার সামনে নত হব। কিন্তু একটা কথা গুরুত্বপূর্ণ হল, এই সদনে সবকিছু কি নিরপেক্ষ? আমি যখন কথা বলি তখন ক্রমাগত আমাকে বাধা দেওয়া হয়।

রাহল বলেন, সংসদে যে মূল্যবোধের উপরে দাঁড়িয়ে আমরা লড়াই করি তা হল সত্য, উত্সাহ ও অহিংসা। কিন্তু আপনি যাদের প্রতিনিধিত্ব করছেন তা হল মিথ্যে, উত্সাহের অভাব ও হিংসা। আমার পরামর্শ হল আমরা পছন্দ করি বা না করি আপনি সরকারের একটি বিরাট অংশ। বিরোধীরা যখন বলে কোনও একটি বিষয় নিয়ে কোনও বিতর্ক হোক তখন তা আপনি অনুমতি দিন। বিরোধীরা আপনার প্রশংসা করবে। এতে কোনও সমস্যা হবে না। কোনওভাবে হিংসাকে উত্সাহ দেবেন না, ঘৃণাকে উত্সাহ দেবেন না। বিরোধী হিসেবে আমাদের শত্র্রু ভাববেন না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.