ZEEL-Sony Merger: জি এন্টারটেনমেন্ট এবং সোনির সংযুক্তিতে সায় ZEEL বোর্ডের

সিদ্ধান্ত অনুমোদনের পরই সংযুক্তিকরণ হল দুই জনপ্রিয় সংস্থার।

Updated By: Sep 22, 2021, 12:43 PM IST
ZEEL-Sony Merger: জি এন্টারটেনমেন্ট এবং সোনির সংযুক্তিতে সায় ZEEL বোর্ডের

নিজস্ব প্রতিবেদন: শুধু আর্থিক ক্ষেত্রেই নয়, কৌশলে ও নীতিগত বিষয়ে এবার একযোগে কাজ করবে সোনি পিকচার্স নেটওয়ার্কস ইন্ডিয়া (SPNI) এবং জি এন্টারটেনমেন্ট (ZEEL), এই সিদ্ধান্ত অনুমোদনের পরই সংযুক্তিকরণ হল দুই জনপ্রিয় সংস্থার। শেয়ারহোল্ডার এবং স্টেকহোল্ডারদের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে জি এন্টারটেনমেন্টের বোর্ড এই 'সায়' দিয়েছে। 

দক্ষিণ এশিয়ার একটি শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম এবং এন্টারটেইনমেন্ট সংস্থা হিসেবে ZEEL এর লক্ষ্য আরও বেশি লক্ষ্মীলাভ এবং মুনাফা অর্জনের। সেই ব্যবস্থাপনাকে আরও প্রয়োজনীয় স্তরে নিয়ে যেতে এই সংযুক্তিকরণের পথে হাঁটল সংস্থা। যদিও মালিকানা থাকবে সোনির হাতেই।

ডিজিটাল অ্যাসেট, প্রোডাকশন অপারেশন, প্রোগ্রাম লাইব্রেরি এবং একটি একক নেটওয়ার্ক তৈরির মাধ্যমে ZEEL এবং SPNI একটি নন-বাইন্ডিং টার্ম শিট-এ চুক্তিবদ্ধ হয়েছে। চুক্তির ক্ষেত্রে সোনি পিকচার্স এন্টারটেইনমেন্ট প্রায় ১.৫৭৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে। জি এন্টারটেইনমেন্টের শেয়ারহোল্ডারদের  শেয়ার থাকবে ৪৭.০৭ শতাংশ, সোনি পিকচার্স নেটওয়ার্ক-এর অংশীদারিত্ব থাকবে ৫২.৯৩ শতাংশ।

তবে অনুমান করা হচ্ছে যে চূড়ান্ত লেনদেন এবং নির্দিষ্ট চুক্তি সম্পাদনের ক্ষেত্রে ZEEL এর শেয়ারহোল্ডারদের ভোট সহ তৃতীয় পক্ষের অনুমোদনেরও প্রয়োজন হবে। প্রসঙ্গত গত তিন দশক ধরে যে হারে গ্রাহক বৃদ্ধি হয়েছে জি এন্টারটেনমেন্টের যা লক্ষণীয়। অন্যদিকে, বিনোদন ঘরানার জনপ্রিয় নাম সোনি। তাই দুই সংস্থার 'মিশে যাওয়া' যে ব্যবসায়িক ক্ষেত্রে শ্রীবৃদ্ধি আনতে চলেছে তা বলাই বাহুল্য। ওয়াকিবহাল মহলের মত এর ফলে শেয়ারহোল্ডার মূল্য বহুগুণ বৃদ্ধি পাবে।

দুই সংস্থার সংযুক্তিকরণ প্রসঙ্গে বলতে গিয়ে ZEE এন্টারটেইনমেন্ট এন্টারপ্রাইজেস লিমিটেডের চেয়ারম্যান আর গোপালন বলেন, "আমরা সর্বদা সমস্ত শেয়ারহোল্ডার এবং কোম্পানির সর্বোত্তম স্বার্থের কথা মাথায় রাখি। তাই ZEEL এর বোর্ড অফ ডিরেক্টররা সব দিক ভেবে চিন্তে এই পরিকল্পনা গ্রহণ করেছেন। আমরা সর্বসম্মতিক্রমে প্রস্তাবটির অনুমোদন পেয়েছি। এই প্রক্রিয়া শুরুর পরামর্শও দেওয়া হয়েছে।" তিনি আরও বলেন, "ZEEL একটি শক্তিশালী গতিপথ তৈরি করেছে ইতিমধ্যেই। দুই সংস্থাকে মিলিয়ে দিলে তা দু তরফকেই উপকৃত করবে। ব্যবসায়িক বৃদ্ধির পাশাপাশি শেয়ারহোল্ডারদের ভবিষ্যতকেও উপকৃত করে তুলবে। আইন মোতাবেক শেয়ারহোল্ডারদের কাছে তাদের অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বিষয়টিকে।"

Zee Entertainment is not our sister concern/ group company. Though our names sound similar but our company is owned by Zee media Corporation which is a different group

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)