করোনা টিকা আসার দিন স্পষ্ট করে জানিয়ে দিলেন সেরাম ইনস্টিটিউটের প্রধান

Oct 29, 2020, 12:12 PM IST
1/9

নিজস্ব প্রতিবেদন: করোনা টিকা সাধারণ মানুষ কবে পাবে তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা রয়েছে। সুদূর প্রান্ত থেকে উড়ে আসা ভ্যাকসিনের খবরে আরও হতাশ হচ্ছে মানুষ।   

2/9

কিন্তু সম্প্রতি সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালার কথায় আশার আলো দেখছে ভারতীয়রা।  তিনি স্পষ্ট করে জানিয়েছেন,ডিসেম্বরেই মিলছে করোনা টিকা। 

3/9

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় যে করোনা টিকা প্রস্তুত করছে সেই টিকা ভারতে নিয়ে আসার কথা জানাচ্ছে সেরাম। জানা যাচ্ছে, ট্রায়াল শেষ হবে ডিসেম্বরে ব্রিটেনেও সেই সময়ে শেষ হওয়ার কথা। যদি তাই হয় তবে আগামী জানুয়ারিতেই ভারতে ঢুকবে টিকা। 

4/9

সেরাম ইনস্টিটিউটের কর্ণধার এক সাক্ষাৎকারে বলেন, সপ্তাহ তিনেকের মাথায় যদি ইউনাইটেড কিংডম সবুজ সংকেত দিলে এবং সরকার চাইলেই  সেরাম এমার্জেন্সি লাইসেন্সের জন্য আবেদন করতে পারে। 

5/9

ডিসেম্বরের মধ্যেই টিকা বাজারে আসতে পারে বলে তিনি স্পষ্ট জানান। তবে এই সংক্রান্ত অনুমতি দেবে স্বাস্থ্যমন্ত্রক।

6/9

টিকার রিভিউ পেতে সময় লাগবে সপ্তাহ  দুই-তিন। রিভিউ ঠিকঠাক থাকলে জানুয়ারিতেই পাওয় যাবে টিকা। 

7/9

আগামী বছরের মধ্যগগনে দশ কোটি ডোজ বাজারে ছাড়তে চায় সেরাম ইনস্টিটিউট। জানিয়েছেন, সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালার 

8/9

তবে এই টিকার বৈধতা কতদিন সে বিষয়ে সঠিক তথ্য পেতে দুই থেকে তিন বছর সময় লাগবে। 

9/9

প্রথম পর্বে কোভিড যোদ্ধাদের মধ্যে সামনের সারিতে থাকা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেওয়ার জন্য তালিকা তৈরি করতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সম্প্রতি রাজ্যকে নির্দেশ দিয়েছে। ৩১ অক্টোবরের মধ্যে তালিকা তৈরির কাজ শেষ করতে হবে।