Budget 2021: করের কড়ি গুনতে হবে না ৭৫-ঊর্ধ্বদের

রি-ওপেনিং অ্যাসেসমেন্টের সময়সীমারও বদল ঘটল।

Updated By: Feb 1, 2021, 01:18 PM IST
 Budget 2021: করের কড়ি গুনতে হবে না ৭৫-ঊর্ধ্বদের
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন: করক্ষেত্রে সোমবার বেশ কিছু চোখে পড়ার মতো ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সব চেয়ে নজরে পড়ার মতো হল, ৭৫ বছরের ঊর্ধ্বে যাঁরা, তাঁদের গুনতে হবে না করের টাকা। 

এ বছর এক বিরল পরিস্থিতিতে পেশ হল বাজেট। কোভিড (covid-19) প্রভূত ক্ষতি করে দিয়েছে দেশের অর্থনীতির (economy)। চলছে মন্দা। ১৯৫২ সালের পরে এই প্রথম এমন মন্দার আবহে বাজেট পেশ হল। অর্থমন্ত্রীর (Nirmala Sitharaman) সেই বাজেট শুনে আট থেকে আশি-- সকলের মুখে হাসি ফুটবে কিনা, তা এখনই হয়তো বলা যাচ্ছে না, আগামী কয়েকঘণ্টায় আরও নিবিড় বাজেট-বিশ্লেষণই তা বলবে। তবে এই মুহূর্তে অন্তত ৭৫-ঊর্ধ্ব দেশবাসীরা আনন্দে মাততেই পারেন।

Also Read: Budget 2021: টিকার জন্য বরাদ্দ ৩৫ হাজার কোটি টাকা

সোমবার নির্মলা (Finance Minister Nirmala Sitharaman) তাঁর বাজেট-ভাষণে দেশের প্রবীণ নাগরিকদের 'নমস্কার' জানিয়ে ঘোষণা করেন, যেসব প্রবীণ নাগরিক (senior citizens) সুদ থেকে হওয়া আয় বা পেনসনের আয়ের উপরই নির্ভর করে জীবনযাপন করেন (dependent on pension and interest), তাঁদের ট্যাক্সের টাকা দিতে হবে না।

উল্লেখ্য, রি-ওপেনিং অ্যাসেসমেন্টের (reopening assessments) সময়সীমারও বদল ঘটল। বর্তমানের ৬ বছরের পরিবর্তে তা করা হল ৩ বছর। 

Also Read: Budget 2021: বাজেটের আগে রেকর্ড GST আদায় , প্রায় ১.২ লক্ষ কোটি টাকা

.