Sourav Ganguly: ‘প্রিন্স অফ ক্যালকাটা’র ১০টি অনন্য মহারাজকীয় নজির

এক নজরে সৌরভের ১০টি রেকর্ড।

Jan 27, 2022, 20:08 PM IST

নিজস্ব প্রতিবেদন: ভারতের তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম সফল ক্রিকেটারদের মধ্য়ে অন্যতম সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। ক্রিকেট কেরিয়ারে বিদায় জানানোর পর বর্তমানে বিসিসিআই সভাপতির (BCCI President) পদ সামলাচ্ছেন দায়িত্বের সঙ্গে। আন্তর্জাতিক কেরিয়ারে অসংখ্য নজির গড়েছেন মহারাজ। এর মধ্যে ১০টি রেকর্ড পাঠকদের কাছে তুলে ধরা হল।

1/10

পাকিস্তানের বিরুদ্ধে একটানা ম্যান অফ দ্য ম্য়াচ

Sourav vs Pakistan

সৌরভ গঙ্গোপাধ্য়ায় বিশ্বের প্রথম ক্রিকেটার যিনি পরপর চারটি ম্যাচে একটানা ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন। পাকিস্তানের বিরুদ্ধে সিরিজে এই রেকর্ড গড়েছিলেন। এই নজিরও অটুট।

2/10

ভারতীয় হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর

Sourav 183

১৯৯৯ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে সৌরভ গঙ্গোপাধ্যায় খেলেছিলেন ১৮৩ রানের ঐতিহাসিক ইনিংস। তাঁর এই ইনিংসে সাজানো ১৭টি চার ও ৭টি ছক্কা দিয়ে সাজানো ছিল। বিশ্বকাপে এখনও পর্যন্ত এটিই কোনও ভারতীয় ব্যাটারের করা সর্বোচ্চ স্কোর।

3/10

বিশ্বের ৫ ক্রিকেটারের মধ্যে অন্যতম সৌরভ

Sourav

বিশ্বের পাঁচজন ক্রিকেটারদের মধ্যে সৌরভের অনন্য কৃতিত্ব রয়েছে। প্রাক্তন ভারত অধিনায়ক এমন একজন ক্রিকেটার, যিনি ১০০০০-এর বেশি রান, ১০০-টির বেশি উইকেট ও ১০০-টির বেশি ক্যাচ ধরার রেকর্ড গড়েছিলেন।

4/10

চ্যাম্পিয়ন্স ট্রফিতে তিনটি শতরান

Sourav at ICC Champions trophy

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসে সৌরভ প্রথম ব্যাটার যিনি তিনটি শতরান করেছিলেন।

5/10

আইসিসির নক-আউট পর্বে শতরান

Sourav century in ICC event

এছাড়া সৌরভ গঙ্গোপাধ্যায় একমাত্র ভারতীয় ব্যাটার যিনি আইসিসির নকআউট পর্বে অর্থাৎ ফাইনাল ও সেমিফাইনালে শতরান হাঁকিয়েছেন। যেই রেকর্ড এখনও  অক্ষত।

6/10

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে সর্বোচ্চ ব্যক্তিগত রান

Sourav century vs New Zealand

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটিও রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের নামে। ২০০০ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফাইনালে ১১৭ রান করেছিলেন বেহালার বাঁহাতি।  

7/10

বাইশ গজে সচিন-সৌরভের ওপেনিং জুটিতে রেকর্ড

Sourav and Sachin

সচিন তেন্ডুলকর ও সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের ওপেনিং জুটি যে বিশ্ব সেরা তা নিয়ে কোনও সন্দেহ নেই। সচিন-সৌরভ ওপেনিং জুটিতে সর্বোচ্চ ৬৬০৯ রান আছে। সেটা একদিনের ক্রিকেটের ইতিহাসে এখনও অটুট।

8/10

সচিন-সৌরভের শতরানের পার্টনারশিপ

Sachin and Sourav

সচিন-সৌরভ শুধু মোট রানের নিরিখে নয়, ওপেনিং জুটিতে শতরানের পার্টনারশিপেও রেকর্ড গড়েছেন এই দুই প্রবাদপ্রতিম। সচিন-সৌরভের ওপেনিং জুটিতে মোট ২১ বার শতরানের পার্টনারশিপ হয়েছে। এটাও বিশ্বরেকর্ড।

9/10

প্রথম ভারত অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ ড্র

Sourav and Steve

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার মাটিতে গিয়ে প্রথমবার কোনও ভারত অধিনায়ক হিসেবে টেস্ট ড্র করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ২০০৩-০৪ সালের অস্ট্রেলিয়া সফরে অপ্রতিরোধ্য স্টিভ ওয়ার দলকে রুখে দিয়েছিল সৌরভের ভারত।

10/10

পাকিস্তানের মাটিতে টেস্ট ও একদিনের সিরিজ জয়

India vs Pakistan

২০০৪ সালে পাকিস্তানে গিয়ে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ও একদিনের সিরিজ জয়ের অনন্য রেকর্ড গড়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম ইন্ডিয়া। ৩ ম্যাচের টেস্ট সিরিজ ভারত জিতেছিল ২-১ ব্যবধানে। ও ৫ ম্যাচের একদিনের সিরিজ ভারত ৩-২ ব্যবধানে জিতে দেশে ফিরেছিল।