করোনার বিরুদ্ধে লড়াই! সারা বিশ্বে হাত ধোয়ার জল, সাবান নেই ৩০০ কোটি মানুষের কাছে

Mar 20, 2020, 19:26 PM IST
1/5

সাবান, জল নেই

সাবান, জল নেই

করোনাভাইরাসের বিরুদ্ধে একজোট হয়ে লড়ছে গোটা দুনিয়া। চিকিত্সকরা জানিয়েছেন, সংক্রমণ মূলত ছড়ায় হাত থেকে। ঘন ঘন মুখে, চোখে হাত দিলে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। তাই স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার রাখার পরামর্শ দিচ্ছেন চিকিত্সকরা। কিন্তু জানেন কি, গোটা বিশ্বে ৩০০ কোটি মানুষের কাছে হাত ধোয়ার সাবান নেই। পর্যাপ্ত জলও পান না তাঁরা। তা হলে তাঁদের কী হবে!জা

2/5

সাবান, জল নেই

সাবান, জল নেই

চিন থেকে ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে এই মারণ ভাইরাস। প্রায় আড়াই লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। সংক্রমিত হয়ে মারা গিয়েছেন প্রায় ১০ হাজার মানুষ। এই অবস্থায় মহামারীর আকার নিয়েছে করোনা। 

3/5

সাবান, জল নেই

সাবান, জল নেই

জাতিসংঘ বলছে, করোনার বিরুদ্ধে লড়াই করার প্রাথমিক হাতিয়ারই নেই বিশ্বের ৪০ শতাংশ মানুষের কাছে। হয় তাঁদের কাছে সাবান কেনার মতো টাকা নেই। না হলে তাঁরা যেখানে থাকেন সেখানে চরম জলসঙ্কট। 

4/5

সাবান, জল নেই

সাবান, জল নেই

পূর্ব এবং দক্ষিণ আফ্রিকায় ইউনিসেফ—এর জল ও স্যানিটেশন বিভাগের প্রধান স্যাম গডফ্রে বলেছেন, বেশ কিছু দেশে স্বাস্থ্যকর্মীদের কাছেও সাবান বা হাত ধোয়ার জলের অভাব রয়েছে। রোগ প্রতিরোধে হাত ধোয়ার গুরুত্ব কতখানি তা বোঝানো চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছেও।

5/5

সাবান, জল নেই

সাবান, জল নেই

আফ্রিকার অবস্থা সব থেকে শোচনীয়। সেখানে বহু দেশে জলসঙ্কট। পানীয় জলের অভাব রয়েছে। হাত ধোয়ার জল সেখানে মহার্ঘ। সেসব জায়গা করোনা থাবা বসালে কী হবে! আশঙ্কায় দিন কাটছে জাতসংঘের কর্তাদের।