Food Poisoning: মোমোয় মুখ লুকিয়ে মৃত্যু! হাসপাতালে বিপন্ন ২০, এবার কি আপনি?

Fall Sick After Eating Momos: সন্ধের জনপ্রিয় স্ন্যাক্সের তালিকায় অন্যতম হল মোমো। তবে এই মোমো খেয়েই হল বড় বিপত্তি। জানা গিয়েছে, নয়ডাতে ২০ জল মানুষ মোমো খেয়ে গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়ে। এই প্রচণ্ড দাবদাহে বা গ্রীষ্মকালে মোমো খাওয়া এড়িয়ে চলাই উচিত। গরমকালে মোমো এড়ানোর জন্য এমন পাঁচটি কারণ দেখে নিন-

May 29, 2024, 19:21 PM IST
1/7

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সন্ধের জনপ্রিয় স্ন্যাক্সের তালিকায় অন্যতম হল মোমো। তবে এই মোমো খেয়েই হল বড় বিপত্তি। এমনিতেই খাবারের ভেজাল এবং দূষণের কারণে মানুষ নানানভাবে অসুস্থ হয়ে পড়ছে। জানা গিয়েছে, নয়ডাতে ২০ জন মানুষ মোমো খেয়ে গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়ে। ফলে তাদের হাসপাতালে পর্যন্ত ভর্তি করতে হয়।  

2/7

দোকানটির নাম ম্যাডাম মোমোস। গ্রেটার নয়ডায় সেভিয়ার গ্রিনআর্চ সোসাইটি টেক জোন ৪-এ অবস্থিত। ওই দোকানের বিরুদ্ধে একাধিক অভিযোগ আসায় সেখানে যান খাদ্য কমিশনার সহকারী মিসেস অর্চনা ধিরান পরবর্তী নির্দেশ না পর্যন্ত হোটেলটি বন্ধ রাখার নির্দেশ দেন। দোকান পরিদর্শনের সময় দেখেন দোকানটি অত্যন্ত নোংরা, অপরিচ্ছন্ন। কর্তৃপক্ষ চিকেন এবং পনির দুই রকমের মোমো-ই রাজ্যের পরীক্ষাগারে গুণমান মূল্যায়নের জন্য পাঠিয়েছে। তিনি আরও জানিয়েছেন, খাবারের রিপোর্ট আসার পর দোকান কর্তৃপক্ষের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।    প্রসঙ্গত, এই প্রচণ্ড দাবদাহে বা গ্রীষ্মকালে মোমো খাওয়া এড়িয়ে চলাই উচিত। গরমকালে মোমো এড়ানোর জন্য এমন পাঁচটি কারণ দেখে নিন-

3/7

খাদ্য বিষক্রিয়ার ঝুঁকি

গরমকালে অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধি ব্যাকটেরিয়া এবং অন্যান্য রোগজীবাণুর বিকাশের জন্য আদর্শ সময়। বিশেষ করে স্ট্রিট ফুডের ক্ষেত্রে খাবারের মধ্যে ব্যাকটেরিয়া খুব দ্রুত বিকাশ করে। মোমোর ভিতরের স্টাফিং যেমন শাকসবজি বা মাংস যদি ঠিক মত করে তৈরি করা না হয়, তবে ব্যাকটেরিয়ার প্রজনন ক্ষেত্র হয়ে উঠতে পারে। ফলে ডায়ারিয়া, বমি এবং পেটে ব্যথা হতে পারে।

4/7

হজমে সমস্যা

মোমো সাধারণত ময়দা দিয়ে তৈরি করা হয়। যা বেশিরভাগ ক্ষেত্রে পাচনতন্ত্রের জন্য কঠিন হতে পারে। তীব্র গরমের কারণে সকলেরই হজম ক্ষমতা স্বাভাবিকভাবেই কমে যায়। তাই মোমোর মত ভারী বা স্টার্চযুক্ত খাবার খেলে পেট খারাপ এবং অস্বস্তি বোধ হতে পারে। এছাড়াও মোমোর সঙ্গে যে মশলাদার সস এবং চাটনিগুলি এই সমস্যাগুলিকে আরও বাড়িয়ে তুলতে পারে। যা পরিপাকতন্ত্রে আরও সমস্যার সৃষ্টি করে।

5/7

ডিহাইড্রেশন

তীব্র দাবদাহের সঙ্গে মোকাবেলা করার জন্য হাইড্রেটেড থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফ্রায়েড মোমোর ক্ষেত্রে সেটি বেশ নোনতা এবং ফ্যাটযুক্ত হতে পারে। যা ডিহাইড্রেশনের দিকে ঠেলে দেয়। আসলে লবণাক্ত খাবার গ্রহণ করলে শরীরের অতিরিক্ত সোডিয়াম বের করে দেয়। ফলে শরীরে জলের প্রয়োজনীয়তা বাড়িয়ে দেয়।

6/7

পুষ্টিগত ঘাটতি

মোমো খেতে সুস্বাদু হলেও এটি স্বাস্থ্যকর খাবারের মধ্যে একেবারেই পড়ে না। এর মধ্যে নিউট্রিশনের অভাব শরীরকে শক্তিশালী এবং সুস্থ রাখার জন্য প্রয়োজনীয় পুষ্টির অভাব দেখা যায়। বিশেষ করে গরমকালে যখন, শরীরে বেশি ভিটামিন এবং মিনারেলস প্রয়োজন হয়। মোমোগুলি সাধারণত উচ্চ পরিমাণে কার্বোহাইড্রেট এবং চর্বি সরবরাহ করে তবে পর্যাপ্ত প্রোটিন, ভিটামিন এবং খনিজ সরবরাহ করতে পারে না।

7/7

বেশি ক্যালোরিযুক্ত

স্টিম বা ফ্রায়েড মোমো যাই হোক না কেন, দুটিই উচ্চ ক্যালোরিযুক্ত। গরমের কারণে আমাদের শারীরিক কার্যকলাপের মাত্রা কমে যেতে পারে, যার ফলে ওজন বাড়ানো সহজ হয়। মোমোর মতো ক্যালোরি-ঘন খাবার খেলে অবাঞ্ছিত ওজন বৃদ্ধি হতে পারে এবং এর সঙ্গে সম্পর্কিত স্বাস্থ্য সমস্যা যেমন অলসতা এবং বিপাকীয় ব্যাধিগুলির ঝুঁকি বৃদ্ধি পেতে পারে।