Irrfan Khan Death Anniversary: ইরফানের মৃত্যুবার্ষিকীর ৩ বছর, এখনও মনে রেখেছে ভক্তরা

মোট ৩৫ বছরের কর্মজীবনে তিনি ৫০টির বেশি হিন্দি ছবিতে অভিনয় করেছেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং চারটি ফিল্মফেয়ার-সহ অর্জন করেছেন অসংখ্য পুরস্কার। অন্য ঘরানার সেই অভিনেতা ইরফান খান জীবনযুদ্ধে হার মানেন ২০২০ সালের ২৯ এপ্রিল। ইরফানের মৃত্যুর ৩ বছর পরও আমরা তাঁকে মনে রাখি।

Apr 29, 2023, 18:55 PM IST
1/6

ইরফান খান

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইরফান খান ৭ জানুয়ারি ১৯৬৭ সালে রাজস্থানের টঙ্কের এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তার মামার প্রভাবে অভিনয়ে আগ্রহ দেখিয়েছিলেন যিনি নিজে যোধপুরের একজন থিয়েটার শিল্পী ছিলেন। জয়পুরে, ইরফান প্রখ্যাত থিয়েটার শিল্পীদের সঙ্গে পরিচিত হন এবং শহরে বেশ কয়েকটি মঞ্চে অভিনয় করেন। অভিনয় অধ্যয়নের জন্য ১৯৮৪ সালে নয়াদিল্লিতে ন্যাশনাল স্কুল অফ ড্রামা- এ যোগদানের আগে তিনি জয়পুরে এমএ শেষ করেন।  

2/6

ইরফান খান

স্ত্রী সুতপা এবং ছেলে বাবিল এবং আয়ানকে সঙ্গে নিয়ে ইরফানের একটি সুখী দাম্পত্য জীবন ছিল। কিন্তু অনেকেই প্রচলিত বিয়ে বলে যা বোঝেন সে ধারণার মধ্যে তিনি একদমই ছিলেন না। এমনকি বাবিল তার একটি পোস্টে বলেছেন যে ইরফান 'চুক্তিগত বিয়েতে বিশ্বাস করতেন না'।

3/6

ইরফান খান

 ইরফানের  মৃত্যুর পর ২০২১ সালের ৭ই জানুয়ারি তাঁর প্রথম জন্মদিনে তাঁকে স্মরণ করেন ছেলে বাবিল, স্ত্রী সুতপা সিকদার এবং ছোট ছেলে আয়ান খান।  সেই ভিডিও শেয়ারও করেছিলেন বাবিল। 

4/6

ইরফান খান

অভিনেতাদের নায়ক বা ইউথ আইকন হিসাবে বিবেচনা করার ব্য়াপারে একেবারেই একমত ছিলেন না ইরফান। এরবার তিনি বলেছিলেন, একজন অভিনেতা বিনোদনকারী, তাঁরা সমাজের জন্য দরকারি।  

5/6

ইরফান খান

ভারতীয় অভিনেতাদের মধ্যে, ইরফান তাঁর কৃতিত্বের জন্য একাধিক চলচ্চিত্রের সঙ্গে সঙ্গে হলিউডে চলচ্চিত্রে কাজ করেছিলেন। তিনি রাইডলি স্কটের 'দ্য মার্টিয়ানে' একটি গুরুত্বপূর্ণ রোল ছেড়ে দিয়েছিলেন কারণ  তাঁর 'পিকু' ছবির তারিখ ঠিক হয়ে গিয়েছিল। তিনি 'দ্য লাঞ্চবক্স' এবং 'ডি-ডে'-র ছবি দুটির জন্য়ে  'ইন্টারস্টেলার' ছবিটি ফিরিয়ে দিয়েছিলেন। 

6/6

ইরফান খান

অভিনেতা ইরফান খান হয়তো খুব তাড়াতাড়ি চলে গেছেন কিন্তু অভিনেতা তাঁর কাজ, তাঁর মতাদর্শ এবং জীবন পরিচালনার মাধ্যমে তার ভক্তদের মধ্যে বেঁচে আছেন। জীবনের বিভিন্ন ক্ষেত্রেই তিনি উদাহরণ দিয়ে বোঝাতেন। শুধু তাঁর কেরিয়ারই নয়, ইরফান তাঁর পরিবারের কাছেও ছিলেন স্পেশাল।