Yoga For Diabetes: ডায়াবিটিসের সমস্যায় ভরসা রাখুন যোগ ব্যায়ামে, রোজ করুন এই ৫ আসন

বেশির ভাগ মানুষই একটা বয়সের পর ডায়াবিটিসে আক্রান্ত হন। ‘টাইপ ওয়ান ডায়াবিটিস’ হোক বা ‘টাইপ টু’, প্রতিটি ক্ষেত্রেই নিজের স্বাস্থ্যের যত্ন নেওয়া অত্যন্ত দরকার। এই কারণে বেশ কিছু যোগব্যায়াম করা দরকার, যা মানসিক চাপও কমাবে। সেজন্য়ে একজন যোগব্যায়াম পরামর্শদাতা ৫টি যোগাসন শেয়ার করেছেন।   

May 14, 2023, 19:12 PM IST
1/5

ধনুরাসন

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: নিয়ন্ত্রণের অন্যতম শ্রেষ্ঠ একটি ব্যায়াম হল ধনুরাসন। এক্ষেত্রে উপুর হয়ে শুয়ে পড়ুন। দুটো পা ভাঁজ করুন। তারপর পা দুটি হাত দিয়ে ধরুন। শ্বাস নিতে নিতে শরীরের সামনের অংশ ও পিছনের অংশ আসতে আসতে সমান ভাবে উপরের দিকে তোলার চেষ্টা করুন। শরীরের ওজন থাকবে পেটের উপর। শরীরের ভঙ্গি হবে ধনুকের মতো। এই যোগাসনটি করলে ইনসুলিনের কার্যকারিতা বৃদ্ধি পায়। তাই এই ব্যায়ামটি নিয়মিত করলে উপকার পাবেন।  

2/5

মণ্ডুকাসন

প্রথমে বজ্রাসনের ভঙ্গিতে বসুন। এবার সামনের দিকে হাত দুটো ছড়িয়ে দিন। এরপর আপনার হাতের বুড়ো আঙুল তালুর মধ্যে ভাঁজ করে নিন। তার উপর বাকি চারটি আঙুল বসিয়ে হাত মুঠো  করুন। এরপর কনুই বেঁকিয়ে মুঠো করা হাতটি নাভির উপর রাখুন। এবার উপরের শরীরটা বেঁকিয়ে নিয়ে নীচের শরীরের উপর রাখুন। ঘাড় সোজা করে সামনের দিকে তাকান।  

3/5

বালাসন

মাদুরের উপর হাঁটু মুড়ে বসুন। এবার শ্বাস নিয়ে হাত দুটো মাথার উপর রাখুন। শ্বাস ছেড়ে শরীরে উপরের অংশ সামনের দিকে বেঁকান। এরপর মাটিতে কপাল ঠেকান। পিঠ যাতে কোনও ভাবে না বেঁকে সেই দিকে খেয়াল রাখুন।  

4/5

পশ্চিমত্তাসন

ডায়াবিটিস রোগীদের জন্য এই ব্যায়াম খুবই উপকারী। প্রথমে দুই পা সামনে ছড়িয়ে বসে পরুন। দুই পায়ের গোড়লি একে অপরের সঙ্গে লেগে থাকবে। মেরুদণ্ড থাকবে সোজা। এরপর দুই হাত কানের পাশ দিয়ে শ্বাস নিতে নিতে তুলুন। তারপর শ্বাস ছাড়তে হাত দিয়ে পায়ের বুড়ো আঙুল ধরুন। এই সময় নাক বা কপাল হাঁটুতে ঠেকান। হাঁটুতে না ঠেকাতে পারলে যতটা পারবেন ততটাই করুন। ওই অবস্থায় ১৫ থেকে ২০ সেকেন্ড স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসে থাকুন। তারপর প্রথমাবস্থায় ফিরে আসুন।  

5/5

ভুজঙ্গাসন

ডায়াবিটিস রোগীদের জন্য ভুজঙ্গাসন দারুণ একটি যোগব্যায়াম। এক্ষেত্রে হাত দুটিকে কাঁধের তলায় রাখুন। এরপর হাতের ভরে শরীর উপরের দিকে তুলুন। এইভাবে ২০ সেকেন্ড থাকুন। এই ব্যায়ামের সময় শরীরের ভঙ্গি থাকে সাপের মতো। ভুজঙ্গাসন করলে ব্লাড সুগার রোগীরা উপকার পাবেন।