বিদেশ থেকে এলে কোয়ারেন্টিনের খরচ দেবে কে? জানাল কেন্দ্র

Jul 22, 2020, 11:17 AM IST
1/5

গত সপ্তাহে বৃহস্পতিবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান চালু করেছে কেন্দ্র। চালু হয়েছে ফ্রান্সের বিমানও। ব্রিটেনের বিমানও চালু করার দিকে এগোচ্ছে। সেক্ষেত্রে করোনা পরিস্থিতিতে বিদেশ থেকে আগতদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক হলেও তার খরচ কে বহন করবে তাই নিয়ে উঠছিল প্রশ্ন।

2/5

দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী বিদেশ থেকে এদেশে আসার টিকিট কাটার সময়েই প্রতিটি যাত্রীকে একটি নির্দেশিকা পত্র গ্রহণ করে সই করতে হবে। সেটির পাঠানো হবে সংশ্লিষ্ট দেশের দূতাবাসেও। কী থাকবে সেই নির্দেশিকা পত্রে?

3/5

প্রথমত দিল্লি বিমানবন্দরে পৌঁছনোর পরেই কর্তৃপক্ষ যাত্রীর শারীরিক পরীক্ষা করবে। এরপর সরকারি স্বাস্থ্যকর্মীরাও পরীক্ষা করবেন। এরপরেই তাঁদের সরাসরি যেতে হবে নির্দিষ্ট কোয়ারেন্টিনের লোকেশনে। নিজেদের খরচেই কোয়ারেন্টিনে থাকতে হবে তাঁদের। তবে, বিশেষ কিছু ক্ষেত্রে এই নিয়ম না মানলেও চলবে।

4/5

অন্তঃসত্ত্বা, পরিজনের মৃত্যুতে আসা, দুরারোগ্য ব্যাধিতে ভুগছেন এমন যাত্রী, ১০ বছরের চেয়ে কম বয়সী সন্তান নিয়ে আসছেন এমন যাত্রীদের জন্য নিয়ম প্রযোজ্য হবে না। তবে, সেক্ষেত্রেও শারীরিক পরীক্ষা করা হবে। প্রয়োজনীয় কাগজপত্রও মেল করে রাখতে হবে।

5/5

অন্যদিকে দেশের অভ্যন্তরের বিমানযাত্রীদের ক্ষেত্রে আগের মতোই ৭ দিন কোয়ারেন্টিনের নির্দেশ বহাল থাকছে।