Atal Bridge : অটল ব্রিজের ৭ টি অজানা তথ্য

Aug 27, 2022, 22:03 PM IST
1/8

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঠিক যেন এক টুকরো রামধনু মাটিতে নেমে এসেছে। লাল-নীল-সবুজ-হলুদ নানা রঙের এক সেতু, শুধুমাত্রই পথচারীদের জন্য। আর এই চোখ ধাঁধানো সেতু দেখতে পাবেন আমাদের ভারতের গুজরাটের আহমেদাবাদে, সবরমতী নদীর উপরে। সেতুর নাম 'অটল ব্রিজ'। শনিবার এই ব্রিজের উদ্বোধন করতে চলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী আজ সকালেই ব্রিজের ছবি ট্যুইট করেছেন, ক্যাপশনে লেখা 'দুর্দান্ত না!' কিন্তু এই অটল ব্রিজের রয়েছে কিছু অজানা তথ্য ...

2/8

১.'অটল ব্রিজ' প্রকল্পটি ২১ মার্চ, ২০১৮ সালে সবরমতী রিভারফ্রন্ট ডেভেলপমেন্ট বোর্ড দ্বারা অনুমোদিত হয়েছিল যার আনুমানিক বাজেট ৭৪ কোটি টাকা। প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বাজপেয়ীর নামানুসারে সেতুটির নামকরণ করা হয়। সেতুটির ছাদ জুড়ে এলিডি আলোর মেলা।

3/8

২. আহমেদাবাদে প্রত্যেকবছর টানা সাত দিন ধরে চলে আন্তর্জাতিক ঘুড়ি উৎসব, 'উত্তরণ'। এই উৎসবে বিভিন্ন দেশ থেকে আসা মানুষ বিভিন্ন নকশার ঘুড়ি নিয়ে হাজির হয়। এই ঘুড়ি উৎসব থেকে অনুপ্রাণিত হয়ে ব্রিজের নকশা করা হয়। সেতুর ছাদের বিভিন্ন রং এই উৎসবের ইঙ্গিত দেয়। ব্রিজের রেলিংগুলি কাঁচ এবং স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি। 

4/8

৩. ৩০০ মিটার দীর্ঘ সেতুটি  ২,৬০০ মেট্রিক টন স্টিলের পাইপ ব্যবহার করে নির্মাণ করা হয়েছে।

5/8

৪.এই সেতুটি শুধুমাত্রই পথচারীদের ও সাইকেল আরোহীদের জন্য। কিন্তু ব্রিজে যানবাহন চলতে পারবে না। 

6/8

৫. সেতুটি এমনভাবেই ডিজাইন করা হয়েছে যাতে টপ এবং ডাউন, উভয় ওয়াকওয়েই ব্যবহার করা যেতে পারে। ব্রিজের শেষে পশ্চিমদিকে ফুলের বাগান আছে। 

7/8

৬. এই সেতুর নকশা প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়েছে। সূত্র অনুযায়ী এই প্রতিযোগিতায় মুম্বইয়ের STUP কনসালট্যান্ট জয়ী হয়।   

8/8

৭. দূর থেকে এই ব্রিজটিকে বিশাল মাছের মতো দেখতে লাগে।