Covid Vaccination For Under 18: ছোটদের টিকাকরণে ১ জানুয়ারি থেকে নাম নথিভুক্তকরণ, জরুরি নয় আধার

Dec 27, 2021, 14:21 PM IST
1/7

১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ

Covid Vaccination For 15-18 years

নিজস্ব প্রতিবেদন : সোমবার ৩ জানুয়ারি থেকে শুরু ১৫-১৮ বছরের নাবালক-নাবালিকাদের টিকাকরণ। বড়দিনের সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

2/7

কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন

Co-win Registraion

সেই টিকাকরণের জন্য নাম নথিভুক্তকরণ শুরু হচ্ছে ১ জানুয়ারি, শনিবার থেকেই। কো-উইন অ্যাপে এই রেজিস্ট্রেশনের জন্য জরুরি নয় আধার কার্ড। আধার কার্ড ছাড়াও টিকার জন্য নাম নথিভুক্ত করা যাবে।  

3/7

স্কুল পরিচয় পত্রে নাম নথিভুক্তকরণ

Registration with School ID Card

এমনটাই জানিয়েছেন কো-উইন প্রধান ড. আর এস শর্মা। তিনি জানিয়েছেন, স্কুলের ID কার্ড বা অন্য কোনও পরিচয় পত্র দিয়েই কো-উইন অ্যাপ টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করা যাবে।  

4/7

জরুরি নয় আধার

Aadhaar is not mandatory

ফলে যাদের আধার নেই, তাদের নাম নথিভুক্তকরণের ক্ষেত্রে আর কোনও সমস্যা থাকল না। প্রসঙ্গত, ছোটদের আধার কার্ড না থাকলে তারা কীভাবে টিকার নাম নথিভুক্ত করবে, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অভিভাবকরা।   

5/7

১ জানুয়ারি থেকে রেজিস্ট্রেশন

Registration from 1 January

ড. আর এস শর্মা জানিয়েছেন, সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও জানিয়েছেন, কো-উইন অ্যাপের মধ্যে ছোটদের নাম নথিভুক্ত করার জন্য একটি আলাদা স্লট তৈরি করা হয়েছে।   

6/7

ছোটদের আলাদা স্লট

Co-Win App Slot

এই স্লটে ঢুকে ছাত্র-ছাত্রীরা নিজেদের স্কুলের পরিচয় পত্রের সাহায্যে নাম নথিভুক্ত করতে পারবে।

7/7

কোভ্যাক্সিনকেও অনুমোদন

Covaxin

উল্লেখ্য, জাইকভ ডি-র (ZyCoV-D)পর শিশুদের জন্য ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনকেও আপৎকালীন অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)।