Aamir Khan Birthday: আমিরের ত্যাগে কেরিয়ার গড়েছেন শাহরুখ-সলমান...

Aamir Khan Birthday: আটের দশকের শেষে বলিউডে পা রাখেন আমির খান। একের পর এক বানিজ্যিক ছবির হাত ধরে রাতারাতি তিনি হয়ে ওঠে বিটাউনের হার্টথ্রব। মঙ্গলবার ৫৮-এ পা দিলেন অভিনেতা। 

Mar 14, 2023, 17:08 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো:মঙ্গলবার আমির খানে ৫৭ তম জন্মদিন। সম্প্রতি নিজের লুক একেবারে বদলে ফেলেছেন অভিনেতা। তবে বেশ অনেকদিনই তিনি বদলেছেন ছবির চয়েজ। বানিজ্যিক ছবি থেকে মুখ ঘুরিয়ে অন্যধারার ছবিতেও মনোনিবেশ করেছেন অভিনেতা। তবে এক সময় একের পর এক বানিজ্যিক ছবির হাত ধরে তিনি হয়ে উঠেছিলেন বলিউডের চকোলেট হিরো। 

1/10

জন্মদিনে ফিরে দেখা...

নয়ের দশক থেকে শুরু করে বিগত কয়েক দশক ধরেই বলিউডে চলেছে খানেদের রাজত্ব। সেই খান রাজত্বের তিন সম্রাট আমির খান, শাহরুখ খান ও সলমান খান।  

2/10

আমির খান

শাহরুখ ও সলমানের থেকে বছর দুয়েকের বড় আমির কেরিয়ারও শুরু করেছেন কিছু আগে। তাঁর সুপারহিট ছবির তালিকা বেশ দীর্ঘ। সেই তালিকায় রয়েছে লগান, সারফারোশ, রং দে বসন্তী, থ্রি ইডিয়টস, তারে জমিন পর, দঙ্গল-এর মত অসংখ্য ছবি।  

3/10

আমির খান

শুধু ব্লকবাস্টার ছবিতে অভিনয়ই নয়, একাধিক সুপারহিট ছবি ফিরিয়েও দিয়েছেন আমির। সেই তালিকাও চমকপ্রদ। সেখানে যেমন রয়েছে রজনীকান্তের জনপ্রিয় ছবি, সেরকমই রয়েছে বলিউডের সর্বকালের সেরা ছবিও।  

4/10

আমির খান

আমির ফিরিয়ে দিয়েছেন এমন সব ছবি, যা কেরিয়ার গড়ে দিয়েছে সলমান খান থেকে শুরু করে শাহরুখ খানের।  

5/10

ডর

যশ চোপড়ার ডর-এ নেগেটিভ চরিত্রে দেখা গিয়েছিল শাহরুখ খানকে। শাহরুখের আগে সেই রোলের অফার গিয়েছিল আমিরের কাছে। নেগেটিভ চরিত্র করবেন না বলে সেই ছবির অফার ফিরিয়ে দেন আমির। ঐ ছবিতে বিশেষ ছাপ ফেলেন শাহরুখ। তাঁর কিরণ ডাকের ভঙ্গিমা আজও তুমুল জনপ্রিয়।  

6/10

স্বদেশ

শুধু ডর নয়, শাহরুখের কেরিয়ার আরও সেরা দুই ছবির প্রথম অফার ফিরিয়ে দিয়েছিলেন আমির খান। অন্যধারার যে ছবির জন্য অভিনেতা শাহরুখকে মনে রেখেছে সিনেপ্রেমীরা, তার নাম ‘স্বদেশ’। ‘চিত্রনাট্য বোরিং’, এই কথাই পরিচালক আশুতোষ গোয়ারিকরকে জানিয়েছিলেন আমির।  

7/10

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে

বলিউডের আইকনিক রোমান্টিক ছবি, যা বদলে দিয়েছিল বলিউডের ইতিহাস, সেই দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে-র অফার ফিরিয়ে দিয়েছিলেন আমির খান। শ্যুটিংয়ের ডেট ম্যাচ না করায় আদিত্য চোপড়াকে ফিরিয়ে দিয়েছিলেন আমির। সেই বছর মুক্তি পেয়েছিল আমিরের ছবি ‘রঙ্গিলা’।  

8/10

হাম আপকে হ্যায় কৌন

হাম আপকে হ্যায় কৌন ছবির জন্য আমির খানের কাছে প্রথম গিয়েছিলেন সুরজ বরজাতিয়া। ছবির চিত্রনাট্য পছন্দ হয়নি আমিরের। এরপরেই এই ছবিতে জুটিতে দেখা যায় সলমান খান ও মাধুরী দীক্ষিতকে। বলিউডের অন্যতম সেরা পারিবারিক ছবি হয়ে ওঠে ‘হাম আপকে হ্যায় কৌন’।এমনকী সলমানের সেরা ছবির তালিকাতেও সেরা পাঁচে আসবে এই ছবির নাম।  

9/10

সঞ্জু

সঞ্জয় দতের জীবন অবলম্বনে তৈরি সঞ্জু ছবিতে আমির খানকে সুনীল দত্তের চরিত্রের অফার করেছিলেন রাজকুমার হিরানি। কিন্তু মূল চরিত্র না হওয়ার কারণে ছবিটি করেননি আমির। রণবীর কাপুরের জীবনের অন্যতম সেরা এই ছবি।  

10/10

টু পয়েন্ট ও

রজনীকান্তের ছবি টু পয়েন্ট ও বক্স অফিসে সাফল্য পেয়েছিল। পরিচালক শংকর ও রজনীকান্ত নিজে এই ছবির অফার করেছিলেন আমিরকে। আমির বলেন যে, এই চরিত্রের কথা ভাবলেই তাঁর চোখের সামনে ভেসে উঠত রজনীকান্তের মুখ, তাই এই ছবি করতে চাননি তিনি।