বাড়িতে বসেই প্রতিরোধ করুন করোনার! আয়ুষ মন্ত্রক জানাল কী করবেন, কী করবেন না

Jan 30, 2020, 13:33 PM IST
1/8

চিনে ভয়ঙ্কর ভাবে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। ভাইরাসের আতঙ্কের আঁচ গোটা বিশ্বেও। বাদ পড়েনি ভারত। আয়ুষ মন্ত্রকের সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন হোমিওপ্যাথি জরুরি বৈঠক করার পরই নির্দেশিকা জারি করে। এই ভাইরাস প্রতিরোধের বিষয়ে কিছু পরামর্শ জারি করা হয়েছে

2/8

 ১. নিজের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়া উচিত। ২. সাবান ও জল দিয়ে ২০ সেকেন্ড হাত ধুতে হবে। ৩. হাত না ধুয়ে চোখে, নাকে হাত দেবেন না। ৪. অসুস্থ মানুষদের থেকে দূরত্ব বজায় রাখুন।

3/8

৫. নিজে অসুস্থ হলে বাড়িতে থাকার চেষ্টা করুন। ৬. বাইরে কোথাও বেরোনোর আগে এন-৯৫ মাস্ক ব্যবহার করুন। ৭. হাঁচি বা কাশির সময় মুখে কাপড় চাপা দেবেন।

4/8

৮. মুস্তা, পারপাত, উশির, চন্দন, উদিচ্চ এবং নগরের ১০ গ্রামের মিশ্রনের সঙ্গে এক লিটার জল ফোটাতে হবে। ফুটিয়ে মিশ্রনের পরিমাণ অর্ধেক করতে হবে। ৯. দিনে দুবার গরম জলের সঙ্গে অগস্ত হরতকি খান। ১০. দিনে দু’বার ৫০০ মিলি গ্রামের সামসামানি বটি খান।

5/8

প্রতিদিন সকালে নাকে দু-ফোঁটা করে অনু তেল দিতে হবে।

6/8

এই ভাইরাস প্রতিরোধে গবেষকরা কিছু ওষুধ পরামর্শ করেছেন। তিন দিন খালি পেটে আর্সেনিক অ্যালবাম৩০ খেতে হবে। সরবত উন্নাব দিনে দু’বার ১০-২০ মিলিলিটার খেতে হবে। 

7/8

দিনে দু’বার তিরিয়াক আরবা ৩-৫ গ্রাম, তিরিয়াক নাজলা ৫ গ্রাম করে খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ৩-৫ গ্রাম খামিরা মারওয়ারিদ প্রতিদিন তালু এবং বুকে মাখুন। 

8/8

প্রতিদিন ৪-৮ ফোটা আজিদ আরোক জলে মিশিয়ে খান। দিনে দুবার দুটি করে কুর্স-এ-সুয়েল ট্যাবলেট খেতে হবে।