Affordable countries for Travel: চাইলেই ভিসা, দেশের চেয়েও সস্তা... দশ দেশের ঠিকানা

Aug 25, 2022, 19:32 PM IST
1/9

জি ২৪ ঘণ্টা ডিজিট্যাল ব্যুরো: ঘুরতে ভালোবাসেন না, এমন বাঙালী প্রায় নেই  বললেই চলে। সেখানে আপনি যদি হন ভ্রমণপিপাসু! তবে বিভিন্ন বিদেশ ঘুরে দেখা হয় প্রায় স্বপ্নের মত। তবে পকেটের রেস্ত বাঁধা হয়ে দাঁড়াচ্ছে সেই স্বপ্নের মাঝে? জেনে নিন এমন ১০ টি দেশের ঠিকানা যেখানে বেড়ানো সম্ভব দেশের মতোই সস্তায় 

2/9

১. গ্রানাডা

গ্রানাডা মূলত একটি ক্যারিবিয়ান দেশ যা একটি দ্বীপপুঞ্জ নিয়ে গঠিত। এই দেশের রাজধানী সেন্ট জর্জের রং বেরঙের বিল্ডিং এবং দক্ষিণে গ্র্যান্ট আনসে বীচ। নিঃসন্দেহে মন কেড়ে নেবে আপনারও। এই দেশের ভ্রমণ তেমন খরচা সাপেক্ষ নয়। এখানে থাকা এবং খাওয়ার খরচ অনেকটাই কম। এখানে এক সপ্তাহে জনপ্রতি খরচ EC$4,482। আপনি যদি তিন বা চার জনের পরিবার হিসাবে ভ্রমণ করেন, তবে দাম আরও কমে যায় কারণ বাচ্চাদের টিকিট সস্তা এবং হোটেলের রুম শেয়ার করে থাকার ব্যবস্থা রয়েছে।

3/9

২.কম্বোডিয়া

দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটি মূলত তার ঐতিহ্যপূর্ণ ইতিহাস ও প্রাচীন মন্দির গুলির জন্য বিখ্যাত। এছাড়াও রয়েছে সুন্দর স্থাপত্যের নিদর্শন। এখানে জন প্রতি ন্যুনতম খরচ প্রায় ১.২ লাখের কাছাকাছি। এখানে হোটেলের বদলে হোস্টেলে থাকার ব্যবস্থা রয়েছে যা অনেকটাই সাশ্রয়ী হতে পারে।

4/9

৩. নেপাল

নেপাল ভারতের অন্যান্য প্রতিবেশী দেশগুলির তুলনায় সবচেয়ে ছোট দেশ হলেও এখানে পর্যটকদের মূল আকর্ষণ অন্নপূর্ণা সার্কিট এবং এভারেস্ট বেস ক্যাম্প।  বিশ্ব-মানের ট্রেকের জন্য সবচেয়ে জনপ্রিয়। নেপালে ঘোরার জন্য জনপ্রতি ন্যুনতম খরচ প্রায় ৯,০০০-১০'০০০ টাকা

5/9

৪. তানজানিয়া

তানজানিয়া ভারত মহাসাগরের তীরে অবস্থিত পূর্ব আফ্রিকার একটি প্রজাতান্ত্রিক রাষ্ট্র। আপনি যদি বন্যপ্রাণী, জাতীয় উদ্যান সর্বোপরি অরণ্য ভালোবাসেন। তাহলে এই দেশটি আপনারই জন্যে। এই খানে আবাসন, খাদ্য সব কিছুর খরচ অনেক কম।

6/9

৫. সেন্ট লুসিয়া

সেন্ট লুসিয়া হল পূর্ব ক্যারাবিয়ানে অবস্থিত একটি দ্বীপবেষ্টিত দেশ। এখানকার বিলাসবহুল খাওয়া দাওয়া, পর্বতাঞ্চল , বিভিন্ন উপকূলবর্তী আগ্নেয়গিরি মূলত এই দেশের আকর্ষণ। এখানে জনপ্রতি ন্যুনতম খরচ প্রায় 2 লক্ষের কাছাকাছি ।

7/9

৬. নিকারাগুয়া

নিকারাগুয়া মূলত প্রশান্ত মহাসাগর এবং ক্যারিবিবান সাগরের মাঝে অবস্থিত একটি দেশ। এখানকারও মূল আকর্ষন এখানকার সমুদ্র সৈকত। সমুদ্রের তীরেই রয়েছে সুন্দর সুন্দর ঘর বাড়ির ব্যবস্থা। এখানে জন প্রতি একদিনের খরচ প্রায় ৫৫,০০০ হাজারের কাছাকাছি।

8/9

৭. জ্যামাইকা

এটিও মূলত একটি ক্যারাবিয়ান দেশ। যা সেখানকার সমুদ্র সৈকত এবং সিফুড  ইত্যাদির জন্য বিখ্যাত। সেখানকার সিফুড তুলনামূলক ভাবে অনেকটাই সস্তা তাই রেস্টুরেন্টের খাবারের তুলনায় এই খাবার অনেকটাই সাশ্রয়ী হতে পারে।

9/9

৮. ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়ার নাম শুনলেই সবার প্রথমে যে নাম মাথায় আসে তা হল বালি। এই দেশটির মূল আকর্ষণ হল তার মনোগ্রাহী সমুদ্র সৈকত, স্কুবা ড্রাইভিং, এবং কিছু মন্দির। নবদম্পতিদের হানিমুনের জন্য একটি আদর্শ জায়গা এটি। তবে শুনলে অবাক হবেন এখানে জনপ্রতি নুন্যতম খরচ ৩৫,০০০-৪০,০০০ টাকা।