বাতাস থেকে CO2 শুষে পেট্রল বানাবে আপনার AC, যুগান্তকারী আবিষ্কার বিজ্ঞানীদের

May 01, 2019, 18:07 PM IST
1/5

প্রচণ্ড গরমের হাত থেকে বাঁচতে এখন এসিই ভরসা অনেক গৃহস্থের। বাণিজ্যিক ভবনে তো বটেই দেশজুড়ে গেরস্থালিতেও এয়ার কন্ডিশনারের ব্যবহার বাড়ছে লাফিয়ে। সঙ্গে বাড়ছে বিদ্যুতের খরচ। বিদ্যুত্ তৈরি করতে বাতাসে বাড়ছে কার্বন ডাই অক্সাইডের পরিমান। কিন্তু সেই এসি যদি জ্বালানি তেল তৈরি করে? তাও আবার বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড বন্দি করে?

2/5

এমনই এক যুগান্তকারী প্রযুক্তির প্রস্তাবনা প্রকাশিত হয়েছে নেচার পত্রিকায়। তাতে দাবি করা হয়েছে, এসি থেকে পেট্রলের মতো কৃত্রিম জ্বালানি তেল তৈরির পদ্ধতি তৈরি করে ফেলেছেন গবেষকরা। সেই তেল জমা থাকবে মাটির নীচে থাকা ট্যাঙ্কে। ইচ্ছা মতো ব্যবহার বা বিক্রি করা যাবে সেই তেল।

3/5

গবেষকরা জানাচ্ছেন, এসি থেকে জ্বালানি তেল তৈরি করার জন্য বিক্রিয়া ঘটানো হবে জল ও কার্বন ডাই অক্সাইডের। সেজন্য এখনকার এসিতে বসাতে হবে বিশেষ যন্ত্র। সেই যন্ত্র এসিতে সংগ্রহ হওয়া জল (যে জল বর্তমানে পাইপ দিয়ে বেরিয়ে যায়) ও বাতাসের কার্বন ডাই অক্সাইডের বিক্রিয়া ঘটিয়ে তৈরি হবে জ্বালানি তেল। 

4/5

এই পদ্ধতিতে জ্বালানি তেল তৈরির যাবতীয় পদ্ধতি মজুত রয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। জল থেকে প্রথমে তড়িত বিশ্লেষণ করে তৈরি করা হবে হাইড্রোজেন। বিশেষ অনুঘটকের উপস্থিতিতে সেই হাইড্রোজেনের সঙ্গে বিক্রিয়া ঘটানো হবে বাতাসের কার্বন ডাই অক্সাইডের। যাতে তৈরি হবে হাইড্রোকার্বন বা জ্বালানি তেল।

5/5

বিজ্ঞানীরা মনে করছেন, এই পদ্ধতিতে জ্বালানি তেল তৈরির ফলে বাতাসে একদিকে যেমন কমবে কার্বন ডাই অক্সাইডের পরিমান তেমনই কমবে জ্বালানির খরচ। সৌরবিদ্যুত্চালিত এসি থেকে তৈরি তেল বিক্রি করে লাভবান হতে পারবে সাধারণ মানুষ।