Half Plane-Half Helicopter: বদলে যাবে ওড়ার সংজ্ঞা, গতি বাড়াতে এবার হাফ প্লেন-হাফ হেলিকপ্টার!

Half Plane-Half Helicopter: ওড়ার জন্য চাই আরও গতি! এয়ারবাস-এর নয়া কীর্তিতে থ দুনিয়া। বুধবার এয়ারবাস তাদের এক হেলিকপ্টারকে হাফ প্লেন-হাফ হেলিকপ্টার তৈরি করে প্রদর্শন করেছে।

May 17, 2024, 13:43 PM IST
1/6

হাফ প্লেন-হাফ হেলিকপ্টার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওড়ার জন্য চাই আরও গতি! এয়ারবাস-এর নয়া কীর্তিতে থ দুনিয়া। বুধবার এয়ারবাস তাদের এক হেলিকপ্টারকে হাফ প্লেন-হাফ হেলিকপ্টার তৈরি করে প্রদর্শন করেছে। ভবিষ্যতের রোটারক্রাফ্টকে সংজ্ঞায়িত করার জন্য এই প্রচেষ্টা।

2/6

হাফ প্লেন-হাফ হেলিকপ্টার

এই হেলিকপ্টারের দাম ১৮ হাজার ১২ কোটি। এটি একটি ওয়ান-অফ ডেমোনস্ট্রেটর মডেল। এটির মাথায় রোটার সহ দুটি ফরোয়ার্ড-ফেসিং প্রপেলার আছে। যা ভারসাম্য এবং গতিকে একসঙ্গে একত্রিত করবে। এই হাইব্রিড হেলিকপ্টারটি জটিল উদ্ধারকার্যের মত গুরুত্বপূর্ণ মিশনের জন্য় তৈরি করা হয়েছে।

3/6

হাফ প্লেন-হাফ হেলিকপ্টার

এয়ারবাস হেলিকপ্টারের সিইও ব্রুনো ইভেন রয়টার্সকে বলেন, 'এমন কিছু মিশন রয়েছে যেখানে দ্রুত পৌঁছানো অত্যাবশ্যক। আমরা প্রায়শই 'গোল্ডেন আওয়ার' সম্পর্কে কথা বলি। চিকিৎসা সেবা প্রদানের জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ।'

4/6

হাফ প্লেন-হাফ হেলিকপ্টার

সেনাবাহিনীর ভবিষ্যতের কথা ভেবে এই হেলিকপ্টারটি তৈরি করা হয়েছে। NATO এটিকে নিয়ে আরও গবেষনা চালাচ্ছে যে কীকরে এটিকে আরও কাজে লাগানো যেতে পারে।

5/6

হাফ প্লেন-হাফ হেলিকপ্টার

এই হেলিকপ্টারটির নাম দ্য রেসার। এটি প্রথম উড়ান দিয়েছিল এপ্রিলে। সেই সময় হেলিকপ্টার ঘাঁটিতে এসেছিলেন ১৫০ শিল্প নির্বাহী, রাজনীতিবিদ এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের বহু দর্শক। উড়ানের পর দর্শকরা হতবাক হয়ে গিয়েছিলেন। জানা গিয়েছে, গত সাত বছর ধরে এটিকে গঠন করা হয়েছে।

6/6

হাফ প্লেন-হাফ হেলিকপ্টার

এটি এয়ারবাসের, বিশ্বের বৃহত্তম বেসামরিক সরবরাহকারী। এই ডিজাইনের লক্ষ্য একটি স্ট্যান্ডার্ড হেলিকপ্টারের সঙ্গে ফিক্সড-উইং এয়ারক্রাফ্টের সুবিধাগুলিকে একত্রিত করে উচ্চ-গতির হেলিকপ্টার ফ্লাইটের বাধাগুলি অতিক্রম করা।