প্রখর যুক্তিবাদী এই মানুষটি দেড়শো বছর আগে লিখেছিলেন প্রার্থনা=শূন্য!

| Jul 15, 2021, 21:12 PM IST
1/8

আজ, ১৫ জুলাই অক্ষয়কুমার দত্তের জন্মদিন। কে এই অক্ষয়কুমার? খুব কম সংখ্যক বাঙালিই সম্ভবত তাঁকে মনে রেখেছেন। 

2/8

অবশ্য তাঁদের যদি এটা বলা হয়, ইনি হলেন কবি সত্যেন্দ্রনাথ দত্তের দাদু, তবে বোধ হয় বোঝা বা জানার পথটা কিছুটা স্বচ্ছ হয়।  

3/8

না, এটা তবু খুবই লজ্জার হবে, যদি সত্যিই আমরা এই প্রতিভাধর বাঙালি মনীষাকে এখন আর চিনতে বা মনে রাখতে না পারি। তিনি হলেন উনিশ শতকের এক বিশিষ্ট চিন্তক, লেখক, প্রাবন্ধিক, সাংবাদিক, ভাষাবিদ।  

4/8

 ১৮২০ সালের ১৫ জুলাই জন্ম তাঁর। বর্ধমান জেলায় নবদ্বীপের কাছে চুপি গ্রামে জন্ম তাঁর। কলকাতার ওরিয়েন্টাল সেমিনারিতে প্রাথমিক শিক্ষালাভ। বাবার মৃত্যু ঘটলে স্কুল ছেড়ে কর্মজীবনে প্রবেশ করতে হয়। বাড়িতে পড়াশোনা করেই তিনি গণিত, ভূগোল, পদার্থবিদ্যা, উদ্ভিদবিদ্যা প্রভৃতি বিষয়ে ব্যুত্‍পত্তি অর্জন করেন। ইংরেজি, বাংলা, সংস্কৃত, ফার্সি ও জার্মান ভাষাতেও পাণ্ডিত্য অর্জন করেন তিনি। 

5/8

সংবাদপত্রে লেখালেখির মাধ্যমে লেখক জীবন শুরু করেন। ঈশ্বরচন্দ্র গুপ্ত সম্পাদিত সংবাদ প্রভাকর পত্রিকায় তিনি নিয়মিত লিখতেন; লেখক হিসেবে বিশেষ খ্যাতি লাভের কারণে ১৮৪৩ সালে তাকে ব্রাহ্মসমাজ ও তত্ত্ববোধিনী সভার মুখপত্র তত্ত্ববোধিনী পত্রিকার সম্পাদকের পদে মনোনীত হন। ১৮৫৫ সাল পর্যন্ত এই পত্রিকাটি সম্পাদনা করেছিলেন। 

6/8

তাঁর 'চারুপাঠ' (১ম ভাগ ১৮৫২, ২য় ভাগ- ১৮৫৪, ৩য় ভাগ- ১৮৫৯) বাঙালির প্রাইমারে এক গুরুত্বপূর্ণ সংযোজন। একটা মাইলস্টোন। সারা জীবন বিচিত্র বিষয়ে লেখালিখি করেছেন। তাঁর 'ভারতবর্ষীয় উপাসক সম্প্রদায়' বইটিও একটি গুরুত্বপূর্ণ রচনা।

7/8

যথার্থই পণ্ডিত মানুষটি সারাজীবন নানা চিন্তার দ্বারা প্রভাবিত হয়েছেন। তবে তাঁর গোটা জীবনে তাঁর উপর সব চেয়ে বেশি প্রভাব বিস্তার করেছিলেন দু'জন--দেবেন্দ্রনাথ ঠাকুর ও বিদ্যাসাগর। 

8/8

অক্ষয়কুমার মধ্যবয়সে ফরাসি দর্শন দ্বারা প্রভাবিত হয়ে একাত্মাবাদ গ্রহণ করেছিলেন। এদিকে আরও পরিণত বয়সে প্রাথর্নার প্রয়োজন অস্বীকার করে একটি সমীকরণ রচনা করেছিলেন। এবং জীবনের একেবারে উপান্তে এসে তিনি পরিণত হন বৈজ্ঞানিক যুক্তিবাদে বিশ্বাসী একজন অজ্ঞেয়বাদীতে। প্রখর মননবাদী অক্ষয়কুমার কোনও নির্দিষ্ট ধর্ম বা দর্শনে আস্থা স্থাপন করতে পারেননি।