Alarming! ম্যাকডোনাল্ডস, পিজা হাট, ডোমিনজের খাবারে মিলল ডিটারজেন্টের রাসায়নিক

Oct 28, 2021, 16:32 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন : ম্যাকডোনাল্ডস, পিজা হাট, ডোমিনজের তৈরি বিভিন্ন ফাস্টফুড নিয়ে সামনে এল এক চাঞ্চল্যকর রিপোর্ট। রিপোর্টে বলা হয়েছে, 'হট ডেস্টিনেশন' এই ফুড চেইনগুলির খাবারে কাপড় কাচার গুঁড়ো সাবান অর্থাত্ ডিটারজেন্ট এবং রবারের গ্লাভস তৈরিতে ব্যবহৃত রাসায়নিক পাওয়া গিয়েছে।   

2/6

রিপোর্টে প্রকাশ, খুব বেশি মাত্রায় phthalates ব্যবহার করা হয়েছে খাবারে। সাধারণত প্লাস্টিককে নরম রাখতে ব্যবহার করা হয় phthalates। মোট ৬৪টি খাবারের নমুনা পরীক্ষা করেছিলেন গবেষকরা। তার মধ্যে সবকটিতেই এই phthalates পাওয়া গিয়েছে।  

3/6

হ্যামবার্গার, চিকেন নাগেটস, চিকেন বারিটোস সহ মাংস দিয়ে তৈরি বিভিন্ন রকম আইটেমে এই phthalates-এর পরিমাণ বেশি। শুধু ফ্রেঞ্চ ফ্রাই ও চিজ পিজাতে রাসায়নিকের পরিমাণ একটু কম রয়েছে। ৮০ শতাংশ খাবারে মিলেছে DnBP ক্যাটেগরির phthalate। অন্যদিকে, ৭০ শতাংশ খাবারে পাওয়া গিয়েছে DEHP। 

4/6

এই রাসায়নিক শরীরে ঢুকলে নানারকম শারীরিক সমস্যা দিতে পারে বলে গবেষণায় বলা হয়েছে। দুধরনের phthalate-ই জনন ক্ষমতাকে ক্ষতিগ্রস্ত করে বলে রিপোর্টে প্রকাশ। গবেষকদের মতে, এই রাসায়নিকের পার্শ্বপ্রতিক্রিয়ায় অ্যাজমার ঝুঁকি বেড়ে যায়। পাশাপাশি, শিশুদের মস্তিষ্কের বিকাশকেও ক্ষতিগ্রস্ত করে।

5/6

phthalate সাধারণ ডিটারজেন্ট, প্রসাধনী সামগ্রী, রবারের গ্লাভস, তারের কভার, ভিনাইল ফ্লোরে ব্যবহার করা হয়ে থাকে। এর পাশাপাশি, বিগত কয়েক বছর ধরে ফুড প্যাকেজেও এর ব্যবহার রয়েছে। এই রাসায়নিক ব্যবহারের ফলে প্লাস্টিক নরম থাকে। জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি, বস্টন ইউনিভার্সিটি ও হাভার্ড ইউনিভার্সিটির গবেষকদের করা এই সমীক্ষা Journal of Exposure Science & Environmental Epidemiology-তে প্রকাশিত হয়েছে। 

6/6

এই রিপোর্ট সামনে আসতেই নড়েচড়ে বসেছে FDA। সংস্থার মুখপাত্র জানিয়েছেন, পরীক্ষায় যে নতুন তথ্য উঠে এসেছে, তার উপর ভিত্তি করে আমরা আমাদের সুরক্ষাবিধি আবার খতিয়ে দেখব। সেরম হলে কিছু কিছু ফুড অ্যাডিটিভ ব্যবহারের অনুমোদন প্রত্যাহার করে নেওয়া হতে পারে।