Weather Update: আসছে Cyclone Gulab! কলকাতা-সহ জেলায় বৃষ্টির সম্ভাবনা, আর কতটা দূরে ঘূর্ণিঝড়? দেখুন

প্রস্তুত বিপর্যয় মোকাবিলা বাহিনী ও প্রশাসন।

Sep 26, 2021, 07:58 AM IST
1/7

আসছে ঘূ্ণিঝড়় 'গুলাব'

Cyclone Gulab

নিজস্ব প্রতিবেদন: আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ওড়িশা-অন্ধ্রপ্রদেশ সীমানার কলিঙ্গপত্তনমে আছড়ে পড়বে ঘূ্ণিঝড়় 'গুলাব' (Cyclone Gulab)।  রবিবার বিকেল ৩টে থেকে ৫টার মধ্য়ে ল্যান্ডফলের আশঙ্কা। এর প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশি প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। 

2/7

রবিবার কলকাতার আবহাওয়া

Sunday's weather

শহরের আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। মাঝে মধ্য়ে কয়েক পশলা বৃষ্টিতে ভিজতে পারে মহানগর। । কলকাতার তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। 

3/7

২৬ সেপ্টেম্বর

পূর্ব মেদিনীপুরে কয়েক পশলা ভারী বৃষ্টি। সঙ্গে ৪০ কিলোমিটার বেগে দমকা হওয়া বইবে। 

4/7

২৭ সেপ্টেম্বর

27 September

দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টি। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হওয়া। 

5/7

২৮ সেপ্টেম্বর

28 September

দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে ভারী বৃষ্টি। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া। 

6/7

২৯ সেপ্টেম্বর

29 September

দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে ভারী বৃষ্টি। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হওয়া।

7/7

সতর্ক নবান্ন

Nabanna is on alert

বুধবারের পর শনিবার। বিপর্যয় মোকাবিলায় চারদিনে দু'বার দক্ষিণবঙ্গের জেলাশাসকদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নবান্ন সূত্রে খবর, বৈঠকে সবকটি জেলা প্রশাসনের সমস্ত আধিকারিকদের সতর্ক করা হয়েছে। ইতিমধ্যেই সব রাজ্য সরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে ৫ অক্টোবর পর্যন্ত। ঘূর্ণিঝড় "গুলাব" (Cyclone Gulab) ও জোড়া নিম্নচাপের জেরে রেড অ্যালার্ট জারি হয়েছে কলকাতা সহ দক্ষিনবঙ্গের বেশ কয়েকটি জেলায়। কাঁচা বাড়িতে যারা থাকেন তাদের ২৬ সেপ্টেম্বর সকালের মধ্যে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।