রেকর্ড বলছে এশিয়া কাপের ফাইনালে ২২৩ রানের টার্গেট 'কঠিন' ভারতের

Sep 28, 2018, 21:13 PM IST
1/8

লক্ষ্য ২২৩

india_1

এশিয়া কাপের ফাইনালে ভারতের সামনে ২২৩ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। সহজ টার্গেট হলেও রেকর্ড বলছে জলভাত নয়। তার উপরে সংযুক্ত আরব আমিরশাহিতে বড়স্কোর তাড়া করতে পারছে না কোনও দলই। গত পাকিস্তান-বাংলাদেশ ম্যাচেও তা দেখা গিয়েছে।   

2/8

লক্ষ্য ২২৩

india_2

একদিনের ক্রিকেটে অনুষ্ঠিত হয়েছে ১২টি এশিয়া কাপ। একবার টিটোয়েন্টি এশিয়া কাপের আয়োজন তরা হয়েছিল। এর মধ্যে মাত্র ৪ বার ২৩০ বা তার বেশি রান তাড়া করে চ্যাম্পিয়ন হয়েছে কোনও দল। 

3/8

লক্ষ্য ২২৩

india_3

এশিয়া কাপের ফাইনালে সবচেয়ে বড় লক্ষ্য তাড়া করে জিতেছে শ্রীলঙ্কা। ২০১৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে ৫ উইকেট হারিয়ে ২৬১ রানের লক্ষ্যে পৌঁছেছিল লঙ্কাবাহিনী। 

4/8

লক্ষ্য ২২৩

india_4

মাত্র ১ বার ২২৩ রানের চেয়ে বড় টার্গেট হাসিল করতে পেরেছে ভারচ। ১৯৯৫ সালে ২৩১ রানের টার্গেট দিয়েছিল শ্রীলঙ্কা। ৪২ ওভারেই প্রয়োজনীয় রান তুলে নিয়েছিল টিম ইন্ডিয়া। 

5/8

লক্ষ্য ২২৩

india_5

২০০৪ সালে ২২৯ রান তাড়া করতে ব্যর্থ হয়েছিল ভারত। শ্রীলঙ্কার বিরুদ্ধে ২২৮ রান ধাওয়া করতে গিয়ে ২০৩ রানে অলআউট হয়েছিল টিম ইন্ডিয়া।  

6/8

লক্ষ্য ২২৩

india_6

এশিয়া কাপে দশমবার ফাইনাল খেলছে ভারত। তার মধ্যে ৬ বার চ্যাম্পিয়ন হয়েছে তারা। এর মধ্যে টিটোয়েন্টি এশিয়া কাপও রয়েছে।   

7/8

লক্ষ্য ২২৩

india_7

এশিয়া কাপে এটি বাংলাদেশের তৃতীয় ফাইনাল। ২০১৬ সালে টিটোয়েন্টি এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশকে পরাস্ত করেছিল টিম ইন্ডিয়া। 

8/8

লক্ষ্য ২২৩

india_8

তবে একদিনের ক্রিকেটে জয়ের রেকর্ড ভারতের পক্ষে। এশিয়া কাপের ফাইনাল ভারত ও বাংলাদেশের ৩৫ তম সাক্ষাত্। ৩৪টি একদিনের ম্যাচে ২৮টি জিতেছে ভারত। মাত্র পাঁচটি জিততে পেরেছে বাংলাদেশ। একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।