Ramlala| Ram Mandir: মোট ১৫ কেজি সোনা, পান্না-হিরে, অযোধ্যায় রামলালার মহামূল্য সাজ!

Jan 23, 2024, 16:43 PM IST
1/7

গতকালই রামমন্দিরে প্রাণপ্রতিষ্ঠা হয়েছে রামলালার। একটি মাত্র কালো পাথর কেটে রামলালার ওই মূর্তি তৈরি করেছেন কর্ণাটকের শিল্পী অরুণ যোগীরাজ। প্রাণপ্রতিষ্ঠার সঙ্গে সঙ্গেই বহুমূল্য গহনায় সাজানো হয়েছে রামলালাকে। বিগ্রহকে সাজাতে ব্যবহার করা হয়েছে ১৫ কেজি সোনা। বিগ্রহের গহনা তৈরি করতে ব্যবহার করা হয়েছে ১৮,০০০ পান্না ও হিরে।  

2/7

ওইসব রত্নের উপরে অত্যন্ত যত্নে খোদাই করা হয়েছে রামায়ণের শ্লোক।

3/7

রামলালাকে সাজানো হয়েছে তিলক, মুকুট, ৪টি নেকলেস, একটি রিস্ট ব্যান্ড, এক জোড়া অ্যাঙ্কলেট, একটি বিজয় মালা, দুটি আংটি। এসব দিয়ে সাজাতে লেগেছে ১২ দিন।

4/7

রামলালার গহনা তৈরি দায়িত্ব ছিল লখনঔয়ের হর্ষাহায়মল শ্যামলাল জুয়েলারির  উপরে। প্রাণপ্রতিষ্ঠার ১৫ দিন আগে ওইসহ গহনা তৈরির বরাত দেওয়া হয় ওই জুয়েলারিকে।

5/7

পাঁচ বছরের বালকের মাথায় ফিট করে এমন মাপের মুকুট তৈরি করা হয়েছে। মুকুটির ওজন ১.৭ কেজি। ২২ ক্যারেটের সোনা ও ৭৫ ক্যারেটের হিরে দিয়ে তৈরি হয়েছে মুকুটটি। ১৭৫ ক্যারেটের জাম্বিয়ান পান্না ও ২৬২ ক্যারেটের রুবি রয়েছে ওই মুকুটে।

6/7

মুকুটের নীচেই রয়েছে তিলক। এটি তৈরি হয়েছে ১৬ গ্রাম সোনা দিয়ে। এটির দুই পাশে লাগানো হয়েছে ১০ ক্যারেটের হিরে। তিলকের উজ্জলতা বাড়াতে ব্যবহার করা হয়েবে বার্মিজ রুবি।

7/7

রামলালার হাতে রয়েছে ৬৫ গ্রামের একটি আংটি। এতে রয়েছে ৪ ক্যারেটের হিরে, ৩৩ ক্যারেটের পান্না, আংটির মাঝে রয়েছে জাম্বিয়ার একটি বড় পান্না।