ATM Rules: বদলাচ্ছে এটিএম থেকে টাকা তোলার নিয়ম, পকেটের বোঝা বাড়বে

কবে থেকে কার্যকর নয়া নিয়ম?

Jul 22, 2021, 15:06 PM IST

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি এটিএমে টাকা তোলা (Cash Withdrawl) ও লেনদেনের ক্ষেত্রে একাধিক নিয়মে (ATM Rules) বদল ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। নয়া নিয়মের ফলে ব্যাঙ্ক, আর্থিক লেনদেন পরিষেবার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলির দীর্ঘদিনের চাহিদা পূরণ হলেও পকেটের বোঝা বাড়বে আমজনতার। কী কী রয়েছে নয়া নিয়মে? জানুন বিশদে।

1/6

নয়া নিয়ম ঘোষণা আরবিআই এর

RBI announced New ATM rules

নিজস্ব প্রতিবেদন: সম্প্রতি এটিএমে টাকা তোলা (Cash Withdrawl) ও লেনদেনের ক্ষেত্রে একাধিক নিয়মে (ATM Rules) বদল ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। নয়া নিয়মের ফলে ব্যাঙ্ক, আর্থিক লেনদেন পরিষেবার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলির দীর্ঘদিনের চাহিদা পূরণ হলেও পকেটের বোঝা বাড়বে আমজনতার। কী কী রয়েছে নয়া নিয়মে? জানুন বিশদে।

2/6

অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললে বছরে বাড়তি ফি

Banks can Increase Interchange Fee

পয়লা অগাস্ট থেকে প্রতি আর্থিক লেনদেনে ব্যাঙ্ক ইন্টারচেঞ্জ ফি বাড়াতে পারবে ১৫ থেকে ১৭ টাকা পর্যন্ত। নন-ফিনান্সিয়াল লেনদেনের ক্ষেত্রে তা ৫ থেকে ৬টাকা পর্যন্ত বাড়ানো যাবে। অর্থাৎ, অন্য ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললে বছরে বাড়তি ফি গুণতে হবে আপনাকে।

3/6

সর্বোচ্চ সীমা পেরিয়ে গেলেও টাকা

Maximum permitted amount

এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে মাসের সর্বোচ্চ সীমা পেরিয়ে গেলে ব্যাঙ্কগুলি সর্বোচ্চ ২১ টাকা পর্যন্ত প্রতি লেনদেনে গ্রাহকদের থেকে ফি নিতে পারবে।   

4/6

কবে থেকে নয়া নিয়ম?

From When will the rule be applied?

মাসের সর্বোচ্চ সীমা পেরোলে আগে দিত হত ২০ টাকা। যদিও ২০২২ এর পয়লা জানুয়ারি থেকে এই নিয়ম লাগু হলে দিতে হবে ২১ টাকা। এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানিয়েছে আরবিআই।

5/6

সর্বোচ্চ কতবার টাকা তোলা যাবে?

What will be tha maximum withdrawal limit?

নিজের ব্যাঙ্কের এটিএম থেকে প্রতি মাসে সর্বোচ্চ পাঁচবার পর্যন্ত টাকা বিনামূল্যে তুলতে পারবেন গ্রাহকরা। তা পেরোলেই গুণতে হবে টাকা।  

6/6

অন্য ব্যাঙ্কের এটিএমে টাকা তোলা যাবে?

Can one withdraw money from other bank's ATM?

অন্য ব্যাঙ্কের এটিওমেও বিনামূল্যে প্রতি মাসে টাকা তুলতে পারবেন গ্রাহকরা। মেট্রো শহরে সর্বোচ্চ তিন বার ও অন্যান্য অঞ্চলে সর্বোচ্চ পাঁচবারই থাকছে টাকা তোলার উর্ধসীমা।