Bengal Weather Today: রাতারাতি শীতের আমেজ কলকাতায়, একদিনে তাপমাত্রা কমল ৬ ডিগ্রি

Dec 29, 2022, 08:14 AM IST
1/5

আবহাওয়া

আবহাওয়া

অয়ন ঘোষাল: প্রকৃতির ভেলকি বোধহয় একেই বলে। পাঁচ দিনে পাঁচ ডিগ্রি পর্যন্ত পারদ পতনের ইঙ্গিত দিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। কার্যক্ষেত্রে এক রাতে ছয় ডিগ্রি পারাপতন হয়ে রাতারাতি শীতের আমেজ ফিরে এল কলকাতায়। উষ্ণ বড়দিনের মন খারাপ কেটে গেল বৃহস্পতিবার। ২০.৬ ডিগ্রি থেকে কাল রাতারাতি তাপমাত্রা নেমে আজ ১৪.৪ ডিগ্রি। এখনও তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। আগামি ৪৮ ঘণ্টার মধ্যে আরও কিছুটা পারাপতনের ইঙ্গিত। দিনের তাপমাত্রাও হঠাৎ করেই কমের দিকে। পরশু সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি। গতকাল তা কমে ২৫.৪ ডিগ্রি।

2/5

কেন কমল পারদ

কেন কমল পারদ

হিমেল ঠান্ডায় কাঁপছে উত্তর এবং পশ্চিম ভারত। কোল্ড ডে পরিস্থিতি তৈরি হয়েছে চণ্ডীগড় সহ একাধিক শহরে। বিপরীত ঘূর্ণাবর্তের জলীয় বাষ্পের শক্তিশালী দেওয়াল গাঙ্গেয় পশ্চিমবঙ্গে সেই কনকনে হাওয়া ঢুকতে দেয়নি বড়দিনে। সেই বাধা সরতেই অবাধ এবং উন্মুক্ত শীত। বিহার এবং ঝাড়খণ্ডে তীব্র শীত। ফলে এই রাজ্যের পশ্চিমাঞ্চল সহ উত্তরবঙ্গের সমতলের বিহার লাগোয়া জেলাতেও শীতের কামড় অনুভূত হচ্ছে। মেঘমুক্ত পরিস্কার আকাশ রয়েছে এখানে। জলীয় বাষ্পের দেওয়াল সরার ফলে শুষ্কতার অনুভূতি মেলা শুরু হয়েছে। 

3/5

সিস্টেম

সিস্টেম

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা বৃহস্পতিবার এবং শুক্রবার উত্তর-পশ্চিম ভারতে আসছে। এর প্রভাবে আগামী দুদিন তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। ফের বর্ষবরণের রাতে তাপমাত্রা কমবে। বছরের শেষ এবং নতুন বছরের শুরুতে বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন পার্বত্য এলাকার রাজ্যগুলিতে। তুষারপাতের প্রবল সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ, কাশ্মীর ভ্যালি, হিমাচল প্রদেশ, উত্তরাখন্ড সহ পশ্চিমী হিমালয়ের পার্বত্য এলাকায়।

4/5

দেশের আবহাওয়া

দেশের আবহাওয়া

আগামী কয়েক দিন বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশে বছরের শুরুতে তুষারপাতের সম্ভাবনা থাকছে। ঘন কুয়াশার দাপট থাকবে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি এবং উত্তর প্রদেশে। শীতল দিনের পরিস্থিতি থাকবে উত্তরপ্রদেশে আগামী ২৪ ঘন্টায়। চরম শৈত্য প্রবাহের সর্তকতা থাকছে রাজস্থানে। আগামী ২৪ অথবা ৪৮ ঘন্টার থেকে শৈত্য প্রবাহের পরিস্থিতি তৈরি হবে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি সহ উত্তর-পশ্চিমের সমতলের রাজ্যগুলিতে।

5/5

সর্বনিম্ন তাপমাত্রার উত্থান পতন

সর্বনিম্ন তাপমাত্রার উত্থান পতন

২২ ডিসেম্বর ১৪.৮ ডিগ্রি, ২৩ ডিসেম্বর ১৪.৬ ডিগ্রি, ২৪ ডিসেম্বর ১৪.৮ ডিগ্রি, ২৫ ডিসেম্বর ১৭.২ ডিগ্রি, ২৬ ডিসেম্বর ২০.৩ ডিগ্রি, ২৭ ডিসেম্বর ২০.৭ ডিগ্রি (উষ্ণতম), ২৮ ডিসেম্বর ২০.৬ ডিগ্রি, ২৯ ডিসেম্বর ১৪.৪ ডিগ্রি