৭৩ বছরের রেকর্ড ভেঙে বিশ্বের 'উষ্ণতম' স্থান হল ভুবনেশ্বর

Apr 02, 2021, 13:55 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন : মার্চের শেষদিনেই ৭৩ বছরের রেকর্ড ভেঙে দিল ভুবনেশ্বর। চলতি মরশুমে বিশ্বের 'উষ্ণতম' স্থান হিসেবে নয়া রেকর্ড গড়ল ভারতের ভুবনেশ্বর।

2/7

থার্মোমিটারের পারদ বুধবার ওড়িশার রাজধানী ভুবনেশ্বরে ৪৪.২ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলে। আর এর সাথেই ভেঙে যায় বিগত ৭৩ বছরের রেকর্ড।

3/7

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরেই ওড়িশায় তাপপ্রবাহ (লু) চলছে। মঙ্গলবার ময়ূরভঞ্জ জেলার বারিপদায় পারদ ছুঁয়েছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যা এই মরশুমে ভারত তথা বিশ্বে সর্বোচ্চ। পরদিন রেকর্ড গড়ল ভুবনেশ্বরও!

4/7

উল্লেখ্য, ১৯৪৮ সালে ওড়িশার রাজধানী হিসেবে স্বীকৃতি পায় ভুবনেশ্বর। তারপর থেকে কোনওদিন মার্চ মাসে এত গরম পড়েনি ভুবনেশ্বরে। এর আগে ২০১৬-র ২১ মার্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু এবার ৭৩ বছরের সব রেকর্ড ভেঙে মার্চের শেষদিনে পারদ মাঝ ৪০-এ পৌঁছে গেল।

5/7

তবে ভুবনেশ্বর একা নয়। ভুবনেশ্বরের সঙ্গে জুটি বেঁধে বিশ্বের উষ্ণতম স্থানের তালিকায় রয়েছে ওড়িশার আরেক শহর বালাসোরও। বালাসোরে পারদ ছুঁয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস।

6/7

পশ্চিম থেকে আসা গরম ও শুষ্ক বাতাসের জন্যই পারদ এত চড়ছে বলে জানিয়েছেন মৌসম ভবনের কর্তারা। ওড়িশার প্রায় ১৩টি জায়গায় মার্চের শেষদিনে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ ডিগ্রি পেরিয়ে গিয়েছে।   

7/7

ইতিমধ্যেই আবহাওয়া দফতরের তরফে ২১ জেলায় 'হলুদ সতর্কতা' জারি করা হয়েছে। একইসঙ্গে তাপমাত্রা আরও ৪ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলেও সতর্ক করা হয়েছে।