Bimal Kar: শতবর্ষেও উজ্জ্বল তাঁর বিমল লেখনী

| Sep 19, 2021, 19:16 PM IST
1/7

বিমল কর

bimal kar

বাংলা গদ্যসাহিত্যে একটা যুগের প্রতিভূ বিমল কর। এ বছরটি তাঁর শতবর্ষ। বিমল কর ১৯২১ সালের ১৯ সেপ্টেম্বর উত্তর ২৪ পরগনার টাকিতে জন্ম। বিমল করের ছোটবেলা কেটেছে জব্বলপুর, হাজারিবাগ, ধানবাদ, আসানসোলে। তিনি বিদ্যাসাগর কলেজ থেকে বিএ পাস করেন।

2/7

রুচিবদল

city lover

স্কুলের পাট শেষ করে বাড়ির ইচ্ছেয় বিমল কলকাতায় আসেন ডাক্তারি পড়তে। কিন্তু  মফস্‌সলের ছেলে বিমলকে তখন টানছে নতুন বন্ধুদের সঙ্গে আড্ডা আর সিনেমার পর্দায় গ্রেটা গার্বো-সহ আরও সব অভিনেতা। তখন তাঁর ভাল লাগছে প্রমথেশ বড়ুয়া, অহীন্দ্র চৌধুরী, ছবি বিশ্বাস, কাননবালা, যমুনা দেবীর অভিনয়। 

3/7

মনন

impact

তখন তাঁর মন টানছে বুদ্ধদেব বসু, অচিন্ত্যকুমার সেনগুপ্ত, জীবনানন্দ দাশ। কেননা ততদিনে তাঁর মন গড়ে দিয়েছে হাত খরচের টাকা বাঁচিয়ে কেনা সুধীন্দ্রনাথ দত্তের 'পরিচয়', বুদ্ধদেব বসুর 'কবিতা' পত্রিকা।

4/7

দীর্ঘ পথ

long journey

১৯৪৪ খ্রিস্টাব্দে তার রচিত প্রথম ছোটগল্প 'অম্বিকানাথের মুক্তি' 'প্রবর্তক' পত্রিকায় প্রকাশিত হয়। ১৯৪৬ সালে তিনি 'পরাগ' পত্রিকায় সহ-সম্পাদকের কাজ পান। সহ-সম্পাদক হিসেবে তিনি 'পশ্চিমবঙ্গ' ও 'সত্যযুগ' পত্রিকায় কাজ করেন। ১৯৫৪ সালে তাঁর রচিত প্রথম ছোটগল্প সংকলন 'বরফ সাহেবের মেয়ে' প্রকাশিত হয় । সেই বছরেই 'দেশ' পত্রিকার বিভাগীয় প্রধান হিসাবে যোগ দেন। এই পদে ১৯৮২ সাল পর্যন্ত ছিলেন। বিমল কর 'অসময়' উপন্যাসের জন্য ১৯৭৫ সালে 'সাহিত্য একাদেমি পুরস্কার' পেয়েছিলেন। পেয়েছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের শরৎচন্দ্র পুরস্কার, দিল্লি বিশ্ববিদ্যালয়ের নরসিংহ দাস পুরস্কার। দুবার আনন্দ পুরস্কার পেয়েছিলেন।

5/7

কিকিরা

kikira

ছোটদের জন্য তার রচিত একটি চরিত্র অবসরপ্রাপ্ত ম্যাজিসিয়ান কিঙ্কর কিশোর রায় বা কিকিরা । কিকিরার উপন্যাস পূজাবার্ষিকী আনন্দমেলায় প্রকাশিত হত।  

6/7

নতুনের সঙ্গে

young generation

বাংলা ছোটগল্পে বিমল কর একটি যুগ। চরিত্রের মনের গহনে বিচরণ করত তাঁর কলম। 'জননী', 'সোপান', 'আমরা তিন প্রেমিক' ও 'ভুবন', 'আঙুরলতা', 'আত্মজা', 'কাচঘর', 'নিষাদ'-এর কথা। তাঁকে ঘিরে যেমন তরুণ লেখক সম্প্রদায়ের একটা বৃত্ত তৈরি হয়ে উঠেছিল, তেমন তিনিও তরুণ লেখকদের নানা ভাবে সমর্থন করতেন।   

7/7

বসন্ত বিলাপ

basanta bilaap

তার রচিত বেশ কয়েকটি কাহিনী চলচ্চিত্রায়িত হয়েছে। ইতিহাস সৃষ্টি করা 'বসন্ত বিলাপ', 'হ্রদ' 'বালিকা বধূ', (যেটি হিন্দিতেও নির্মিত হয়েছিল) 'যদুবংশ', 'ছুটি' (এটি তৈরি হয়েছিল তার 'খড়কুটো' উপন্যাসের উপর ভিত্তি করে) আজও টানে মানুষকে।