Cyber Fraud: সর্বনাশ! অচিরেই বন্ধ হয়ে যাচ্ছে ১৮ লক্ষ সিম কার্ড! আপনার নম্বরটিও তালিকায় আছে কি না, দ্রুত জেনে নিন...

Cyber Fraud: দেশে অনলাইন রমরমাও যেমন বেড়েছে, তেমনই বেড়েছে অনলাইন-ব্যবস্থাকে অবলম্বন করে প্রতারণামূলক কাজকর্মও। এ নিয়ে দেশের সরকার পর্যন্ত উদ্বিগ্ন হয়ে পড়েছে। এবং সেই মতো ব্যবস্থাও নিতে চলেছে।

May 21, 2024, 12:41 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে গোটা দেশে অনলাইন রমরমাও যেমন বেড়েছে, তেমনই বেড়েছে এই অনলাইন-ব্যবস্থাকে অবলম্বন করে প্রতারণামূলক কাজকর্মও। এ নিয়ে দেশের সরকার পর্যন্ত উদ্বিগ্ন হয়ে পড়েছে। এতটাই যে, এবার সেই মতো ব্যবস্থাও নিতে চলেছে তারা। কী ব্যবস্থা? অনলাইনে জালিয়াতি বা প্রতারণা বন্ধ করতে কয়েক লক্ষ সিম কার্ড বন্ধ করে দিতে চলেছে ভারত সরকার। 

1/6

অনলাইন জালিয়াতি

অনলাইনে জালিয়াতি বা প্রতারণা বন্ধ করতে এবার নতুন পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। আগামী ১৫ দিনের মধ্যে প্রায় ১৮ লক্ষ সিম ও মোবাইল সংযোগ বন্ধ করতে চলেছে সরকার। এই প্রথম এত বেশি সংখ্যক মোবাইল ও সিম সংযোগ বন্ধ করতে যাচ্ছে বলে সূত্রের খবর। 

2/6

গত বছর

গত বছর সাইবার জালিয়াতির সঙ্গে জড়িত ৩৭ হাজার সিম কার্ড ব্লক করে দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে প্রায় ১৭ মিলিয়ন মোবাইল সংযোগ বন্ধ করা হয়েছে। এর বাইরে ১ লক্ষ ৮৬ হাজার হ্যান্ডসেটও ব্লক করা হয়েছে।

3/6

টেলিকম

গত ৯ মে টেলিকম বিভাগের তরফে জিও, এয়ারটেল, ভোডাফোনের মতো টেলিকম সংস্থাগুলিকে ২৮ হাজার ২২০টি মোবাইল নম্বর বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছিল। এছাড়া প্রায় ২০ লক্ষ মোবাইল-সংযোগ পুনরায় যাচাইয়েরও নির্দেশ দেওয়া হয়েছে।

4/6

আগামী ১৫ দিনের মধ্যে

কেন? এভাবে সরকারি ও বেসরকারি সংস্থার সহায়তায় অনলাইন প্রতারকদের চিহ্নিত করা হবে। টেলিকম সংস্থাগুলি মোবাইল-সংযোগ এবং সিম কার্ড যাচাই করবে, তারপরে ব্লক করবে। আগামী ১৫ দিনের মধ্যে এই কাজটি করার দায়িত্ব দেওয়া হয়েছে টেলিকম সংস্থাগুলিকে।

5/6

ডিজিটাল আর্থিক জালিয়াতি

গত বছরে, ২০২৩ সালে ডিজিটাল আর্থিক জালিয়াতির কারণে প্রায় ১০ হাজার ৩১৯ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানা গিয়েছে। এতে প্রতারণার কাজে বিভিন্ন অঞ্চলের সিম ব্যবহার করা হচ্ছে। গত বছর সাইবার জালিয়াতির সঙ্গে জড়িত ৩৭ হাজার সিম কার্ড ব্লক করে দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে প্রায় ১৭ মিলিয়ন মোবাইল সংযোগ বন্ধ করা হয়েছে। এর বাইরে ১ লক্ষ ৮৬ হাজার হ্যান্ডসেটও ব্লক করা হয়েছে।

6/6

নিরাপদ সাধারণ

সরকার এই পরিকল্পনা করেছে শুধুমাত্র সাইবার ক্রাইম ও ডিজিটাল জালিয়াতির মতো কাজে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য।  তবে জানা গিয়েছে, সাধারণ মানুষ এর ফলে কোনও বিপদের মুখে পড়বেন না!