Blood Donors Day: রক্তদান বাঁচাতে পারে জীবন, জানেন কি ১৪ জুনের ইতিহাস?

Jun 14, 2021, 12:39 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: কোনও দিবস পালন করা মানেই সেই সংক্রান্ত বিষয়ে মানসিকতাকে প্রকট করা। মানুষকে আরও সচেতন করা। তবে সেই দিনের পিছনে একটা ইতিহাসও থাকে। ঠিক সে রকমই আজ Blood Donors Day।   

2/6

Blood Donors Day অর্থাৎ রক্তদাতাদের উদ্দেশে পালিত দিন। প্রত্যেক বছর ১৪ জুন পালিত হয় এই দিন। ২০০৪ সাল থেকে পালন করা শুরু হয়। প্রতি দিন বিশ্বে রক্তের (blood) অভাবে বহু মানুষের প্রাণ যাচ্ছে। কিন্তু আজও একাংশকে সচেতন করা যায়নি।  অনেকেই রক্তদান সম্পর্কে ভুল ধারণা, ইতস্তত ভাব কাটিয়ে উঠতে পারেননি। রক্তদান সম্পর্কে সচেতনতা গড়ে তুলতেই পালিত হয় World Blood Donors Day।

3/6

শুধু তাই নয়, রক্তদান করে যাঁরা  অন্যের প্রাণ ফিরিয়েছেন, তাঁদের জন্যই মূলত পালিত হয় আজকের দিনটি। বহুমানুষ কোনও স্বার্থ ছাড়াই মানবিকতার খাতিরে এগিয়ে আসেন রক্তদান করতে, তাঁদের আজ সম্মান জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

4/6

অন্যদিকে, আজ অস্ট্রিয়ান বায়োলজিস্ট ও ফিজিশিয়ান কার্ল ল্যান্ডস্টেইনারের আজ জন্মদিন। ইনি ব্লাড ট্রান্সফিউশিন পন্থার জনক হিসেবে পরিচিত। মূলত তাঁর জন্মদিনকে সম্মান জানাতে ১৪ জুন দিনটিকে  Blood Donors Day হিসেবে বেছে নেওয়া হয়।

5/6

এবছর এই দিনের অনুষ্ঠানের আয়োজক ইতালি। রোমে হচ্ছে  সেই অনুষ্ঠান। জানা গিয়েছে, আগামী বছর রক্তদানের সচেতনতা বাড়াতে গোটা বিশ্বজুড়েই দিনটি পালন করা হবে।

6/6

করোনা মানুষকে বুঝিয়ে দিয়েছে, রক্তদান কতটা গুরুত্বপূর্ণ, শুধু তাই নয়, অন্যের স্বাস্থ্য ভাল রাখতে, নিজের কিছু সঠিক সিদ্ধান্ত যে কতটা জরুরি তাও বোঝা গিয়েছে। একাংশের মতে করোনা মানবিক করে তু লেছে মানুষকে।