পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় এই বিষয়গুলি অবশ্যই মেনে চলুন

Jul 27, 2018, 13:46 PM IST
1/7

1

1

২৭ জুলাই রাতে বিশ্বের কোটি কোটি মানুষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবেন। এই চন্দ্রগ্রহণ প্রায় ১ ঘণ্টা ৪৫ মিনিট স্থায়ী হবে। ব্লাড মুন দেখার জন্য সকলে উত্সাহী হলেও গ্রহণ দেখার আগে ও পরে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। গ্রহণ চলাকালীন কী করা উচিত আর কী করা উচিত নয় জেনে নিন।

2/7

2

2

গ্রহণ শুরুর দু’ঘন্টা আগে খাওয়া সেরে ফেলুন।

3/7

3

3

গ্রহণের আগে ও পরে হালকা সহজপাচ্য খাবার-দাবার খান। হলুদে জীবানুনাশক (অ্যান্টিব্যাকটেরিয়াল) উপাদান থাকায় খাবারে হলুদ দিতে পারেন।  আমিষ খাবার না খাওয়ার চেষ্টা করুন। কারণ আমিষ খাবার হজম হতে বেশি সময় লাগে।

4/7

4

4

গ্রহণের ফলে উৎপন্ন বিভিন্ন ক্ষতিকর রেডিয়েশন খাবারের সঙ্গে মিশে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই গ্রহণের আগে রান্না করা খাবার কোথাও নিয়ে যাবেন না।

5/7

5

5

গর্ভবতী মহিলা ও বয়স্করা গ্রহণ চলাকালীন হালকা খাবার খেতে পারেন। যেমন ড্রাই ফ্রুট, কিসমিস, খেজুর জাতীয় খাবার, যা খেলে শরীরে গোর পাওয়া যায়।

6/7

6

6

গ্রহণের সময় জল খাওয়াই ভাল। কিন্তু তেষ্টা পেলে ডাবের জল খাওয়া যেতে পারে। এ ছাড়াও তুলসি পাতা সমেত ফুটিয়ে ঠাণ্ডা করা জলও পান করতে পারেন।

7/7

7

7

ভাল করে ধুয়ে দূর্বা ঘাস খাবারের পাত্রের মধ্যে রেখে দেবেন। এর ফলে খাবারে কোনও মাইক্রো-অরগ্যানিক বস্তুর জন্ম হতে পারে না।