Buddhadeb Bhattacharya Death: বুদ্ধহীন বাংলায় বিপন্ন বামেরা! এখন সত্যিই তাদের দুঃসময়...

Buddhadeb Bhattacharya Death: বুদ্ধদেব তো শুধু রাজনীতিবিদ নন। তিনি সংস্কৃতিমনস্ক, তিনি কবি, তিনি নাট্যকার। বরাবর তাঁর মধ্যে একটা অন্যরকম মনোভাবনা বয়ে চলত। তবুও পার্টির কাছে তাঁর গ্রহণযোগ্যতা ছিল তুঙ্গেই।

| Aug 08, 2024, 16:24 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সংসদীয় রাজনীতি থেকেও যেন নেই বামেরা! সামগ্রিক ভাবে কেন্দ্রীয় রাজনীতিতে এবং রাজ্য রাজনীতিতে কোনও পেনিট্রেশন নেই তাদের। ভোটে লড়েও জনগণের দরবারে যেন ব্রাত্যই থেকে যাচ্ছে বাংলার সিপিএম। আর এরই মধ্যে ইন্দ্রপতন। প্রয়াত হলেন বুদ্ধদেব ভট্টাচার্য।

1/6

ত্রাতা

বুদ্ধদেব ভট্টাচার্যকে প্রায় ত্রাতার মতো করে দেখছিল ইদানীংকার বাম।

2/6

বামের নির্ভরতা

বুদ্ধদেব অসুস্থ হওয়ার পরেও বামেরা তাঁকে ছাড়েননি। তিনিই ছিলেন শেষ সম্রাটের মতো। জনগণের কাছে, পার্টির উচ্চকোটির কাছে যাঁর গ্রহণযোগ্যতা ছিল অপরিসীম।

3/6

আলিমুদ্দিন

এই সব কারণেই ব্রিগেডে বামেদের সভায় তাঁকে উপস্থিত করানোর বহু চেষ্টা করেছিল আলিমুদ্দিন। শারীরিক কারণে তিনি পারেননি। 

4/6

রেকর্ড

কিন্তু তাঁর বক্তব্য রেকর্ড করে তা ব্রিগেডের জনসভায় সমবেতদের শোনানো হয়েছিল। 

5/6

কৃত্রিম বুদ্ধ

আবার পরের বারে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে বুদ্ধবাবুর এআই ইমেজ তৈরি করে তা প্রচার করা হল। বঙ্গ বাম একরকম আঁকড়ে ধরেছিল বুদ্ধদেবকে।  

6/6

বিপন্ন বঙ্গজ সিপিএম

বুদ্ধদেব তো শুধু রাজনীতিবিদ নন। সংস্কৃতিমনস্ক তিনি, কবি ও নাট্যকার। রাজনীতির পাশে বরাবর তাঁর অন্যরকম মনোভাবনা বয়ে চলত। রাজনীতিচর্চার পাশাপাশি সাহিত্য় ও মননের নিবিড় চর্চা করেও নিজের পার্টির কাছে তাঁর গ্রহণযোগ্যতা ছিল তুঙ্গেই। তাই তাঁর এই না-থাকার পর্বে সত্যিই বঙ্গজ সিপিএম বিপন্ন হবে বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।