Business Idea: বাড়িতে বসেই লাখপতি হওয়ার সুযোগ! মাত্র ৫০০০ টাকায় শুরু করুন এই ব্যবসা

৫০ শতাংশ পর্যন্ত মিলবে সরকারি সাহায্যও

Nov 10, 2021, 15:08 PM IST

বাড়িতে বসেই (Business at home) সামান্য কিছু বিনিয়োগে (Investment) কম সময়ে লাখপতি হবেন এই ব্যবসায়। করোনাকালে ঘরে বসেই শুরু করতে পারেন এই ব্যবসা।

1/6

ব্যবসা করবেন? রয়েছে সুখবর

Good news if you want to start a new business

নিজস্ব প্রতিবেদন: Business Idea ব্যবসা শুরু করবেন ভাবছেন? তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। বাড়িতে বসেই (Business at home) সামান্য কিছু বিনিয়োগে (Investment) কম সময়ে লাখপতি হবেন এই ব্যবসায়। করোনাকালে ঘরে বসেই শুরু করতে পারেন বনসাই গাছের (Bonsai tree business) ব্যবসা। বর্তমানে ঘর সাজানো হোক, বাস্তুগত কারণ বা ঔষধিগুণ, বনসাই গাছের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। শুধু তাই নয়, এই ব্যবসা শুরু করলে সাহায্য মিলবে সরকারের তরফ থেকেও। 

2/6

দুরকম উপায়ে ব্যবসা শুরু করতে পারেন

Two methods to start business

দুরকম উপায়ে শুরু করা যেতে পারে বনসাই গাছের ব্যবসা। প্রথমত, বাড়িতেই বনসাই গাছ তৈরি করে তা বিক্রি করতে পারেন। তবে বনসাই গাছ পরিপুষ্ট হতে ন্যুনতম দুই থেকে পাঁচ বছর সময় লাগবে। যদি তা না করতে চান, তবে কুড়ি হাজার টাকা বিনিয়োগ করে নার্সারি থেকে পাইকারী মূল্যে আনতে হবে রেডিমেড বনসাই গাছ। ৩০ থেকে ৫০ শতাংশ অধিক মূল্যে বিক্রি করতে পারেন সেগুলি বিক্রি  করলে লাভবান হবেন সহজেই।

3/6

কত টাকা দামে বিক্রি করা যাবে?

Selling Price

মাথায় রাখতে হবে ভোক্তার দামও। সাধারণত প্রত্যেক উদ্ভিদপ্রেমীদেরই বনসাইয়ের প্রতি আলাদা আকর্ষণ থাকে। অনেকে এই জাতীয় গাছ লাকি প্ল্যান্ট বলেও মনে করেন। ঘরে বা অফিসে সৌন্দর্যায়নে এই ধরনের গাছের চাহিদা দিন দিন বাড়ছে। কাজেই ভোক্তার দামও বেড়েছে। যার ফলে বর্তমানে বাজারে ২০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত দামে বিক্রি করা যায় বনসাই গাছ।

4/6

কী কী উপকরণ লাগবে?

what ingredients will you need?

বাড়িতে বনসাই গাছ তৈরি করা যাবে খুব সহজেই। উপকরণ হিসাবে পরিশ্রুত জল, বেলেমাটি, বালি, কাঁচের পাত্র, মার্বেল পাথর, পাতলা তার, স্প্রে বোতল, বেত রাখতে হবে। বনসাই করার জন্য বড় জায়গার প্রয়োজন। বাড়ির ছাদ বা বড় জমি থাকলে হবে। ছোট করে ব্যবসা শুরু করতে পারেন মাত্র পাঁচ হাজার টাকা থেকেই। আর যদি বড় মাত্রায় শুরু করতে হলে কুড়ি হাজার টাকাই যথেষ্ট।

5/6

মিলবে সরকারি সাহায্য

Govt assistance in Business

বনসাই গাছের ব্যবসায় মিলবে সরকারি সাহায্য। মোট উৎপন্নের অর্ধেক গাছের দামই দেবে সরকার। সেই দামের মধ্যে আবার ৬০ শতাংশ দেবে কেন্দ্রীয় সরকার। বাকি ৪০ শতাংশ রাজ্য সরকারের তরফে দেওয়া হবে। যদিও উত্তর-পূর্বের রাজ্যগুলির ক্ষেত্রে বাকি ৪০ শতাংশ ব্যবসায়ীদের নিজেদেরকেই দিতে হবে। সম্পূর্ণ তথ্যের জন্য জেলার নোডাল অফিসারকে যোগাযোগ করতে হবে। 

6/6

কত টাকা আয় হতে পারে?

How much will you income?

বনসাই ব্যবসার জন্য এক হেক্টর জায়গায় প্রায় ১৫০০ থেকে ২৫০০টি চারাগাছ বসানো যাবে। চার বছরের মাথায় তিন থেকে সাড়ে তিন লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।