ফিরে এসো চাকা? বাংলার শেষ কাঠের বাস, ১০০ বছরের পুরনো বাসরুট...

BUS যাত্রা 2023: যে কোনও শহরেরই পরিবহণ ব্যবস্থা সেই শহরের একটা নিবিড় ইতিহাসকে ধারণ করে। সেই শহরের সংস্কৃতি, তার জীবনযাপন, তার রুচি, দৈনন্দিন জীবন সম্পর্কে তার অ্যাপ্রোচ সব কিছুই সেখানে ছায়া ফেলে যায়। ফলে পরিবহণের ইতিহাসটাও খুব জরুরি। আগামী রবিবার, ৯ জুলাই সেই ইতিহাসের দিকেই ফিরে তাকানো হবে।

| Jul 05, 2023, 19:04 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যে কোনও শহরেরই পরিবহণ ব্যবস্থা সেই শহরের একটা নিবিড় ইতিহাসকে ধারণ করে। সেই শহরের সংস্কৃতি, তার জীবনযাপন, তার রুচি, দৈনন্দিন জীবন সম্পর্কে তার অ্যাপ্রোচ সব কিছুই সেখানে ছায়া ফেলে যায়। ফলে পরিবহণের ইতিহাসটাও খুব জরুরি। যেটাকে সচরাচর অত জরুরি বলে দেখা হয় না। কিন্তু সকলেই সেই মনোভাব পোষণ করে না। যেমন করে না 'কলকাতা বাস-ও-পিডিয়া'। সম্প্রতি তারা পরিবহণের সংস্কৃতি ও পরিবহণের ইতিহাসকে ধরে রাখার একটা পরিকল্পনা করেছে। খুবই অভিনব সেই ভাবনা। আয়োজনে আছেন সৌভিক মুখোপাধ্যায়, অনিকেত বন্দ্যোপাধ্যায়, অর্ণব রায় প্রমুখ। 

1/6

হেরিটেজ বাসযাত্রা

'কলকাতা বাস-ও-পিডিয়া' একটি হেরিটেজ বাসযাত্রার আয়োজন করছে। থাকছে রুট ৫৬-র WB 11b/3986 নম্বরের বাংলার বেঁচে থাকা শেষ কাঠের বাসটি। জলপাই কাঠের এস্রাজের মতো না-হলেও যে কাঠের বাস অন্য সুর তোলে পথে। 

2/6

শতাব্দীপ্রাচীন বাসরুট

আর রয়েছে ৫২ নম্বরের একটি বাস। বাসটি তার শতাব্দীপ্রাচীন রুট ধরে যাবে রামরাজাতলা থেকে হাওড়া হয়ে ধর্মতলা। এই ৫২ নম্বর রুটটি চালু হয়েছিল ১৯২৪ সালে। 

3/6

কাটা হবে কেক

এর পর দুটি বাস মেট্রো সিনেমার সামনে আধঘণ্টা থাকবে। কাটা হবে কেক। সংশ্লিষ্ট দিনে মন্ত্রীর আসার সম্ভাবনাও রয়েছে। 

4/6

বাসকে 'গার্ড অফ অনার'

৫২ নম্বর রুটের বাসটি ফেরার পথে হাওড়া ময়দানের কাছে 'সেকেন্ড হাওড়া ডিস্ট্রিক্ট বয় স্কাউট অফ বেঙ্গলে'র ছেলেরা বাসটিকে 'গার্ড অফ অনার' দেবে। 

5/6

৫২ নম্বর রুট

সঙ্গে থাকবেন ৫২ নম্বর রুট ও এই বাসের সঙ্গে যুক্ত সমস্ত মানুষজন। এই বাসযাত্রা উপলক্ষে ছাপানো হচ্ছে স্পেশাল টিকিটও।  

6/6

'কলকাতা বাস-ও-পিডিয়া'

এই প্রেক্ষিতে 'কলকাতা বাস-ও-পিডিয়া'র দাবি এবং আবেদনও এই যে, শেষ এই কাঠের বাসটিকে সংরক্ষণ করতে হবে সরকারকে আর বাংলার প্রাচীন এই রুটটিকে 'হেরিটেজ' ঘোষণা করতে হবে।