দাম কমাতে রাজ্যগুলিকে মজুত থেকে কিলোপ্রতি ১৫.৬৯ টাকায় পেঁয়াজ দেবে কেন্দ্র

Sep 25, 2019, 20:49 PM IST
1/8

নিজস্ব প্রতিবেদন: পেঁয়াজের ঝাঁঝে কাতর গোটা দেশ। মেট্রো শহরগুলিতে ৮০ টাকা প্রতি কিলোয় বিকোচ্ছে পেঁয়াজ। কলকাতাতেও পেঁয়াজের দর ঘোরাফেরা করছে ৭০ থেকে ৮০ টাকা কিলো। এমন অবস্থায় পেঁয়াজের ঝাঁঝ কমাতে ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার। 

2/8

রাজ্যগুলিকে ১৫.৬৯ টাকা প্রতি কিলো পেঁয়াজ সরবরাহ করা হতে চলেছে বলে জানালেন কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টনমন্ত্রী রামবিলাস পাসোয়ান। শনিবার থেকে ১০০ টন পেঁয়াজ প্রতিদিন পাঠানো হবে দিল্লিতে। 

3/8

রামবিলাস জানান, মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশের বন্যার জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে পেঁয়াজ চাষ। কিন্তু মজুতভাণ্ডারে পেঁয়াজের অভাব নেই। এখনও ৩৫ হাজার টন পেঁয়াজ পড়ে রয়েছে বলে দাবি কেন্দ্রীয় মন্ত্রীর। 

4/8

রামবিলাস পাসোয়ান জানান, ৫০,০০০ টন পেঁয়াজ চাষিদের কাছ থেকে ক্রয় করে মজুত করেছে সরকারি এজেন্সিগুলি। কেন্দ্রীয় ভাণ্ডারে থাকা পেঁয়াজই রাজ্যগুলিকে দেওয়া হবে। 

5/8

পেঁয়াজের দাম আকাশ ছুঁয়েছে। এমতাবস্থায় দরকার হলে মজুতের বেঁধে দেওয়া পরিমাণে সংশোধন করা হতে পারে বলেও জানিয়েছেন রামবিলাস পাসোয়ান। 

6/8

দাম নিয়ন্ত্রণে আনতে খোলা বাজারে পেঁয়াজ বেচতে শুরু করে দিয়েছে সরকারি সংস্থা ন্যাশনাল অ্যাগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং অব ইন্ডিয়া (নভেড)। দিল্লি পাসোয়ানের দফতরের সামনেই এদিন ২৪ টাকা কিলোতে পেঁয়াজ বিক্রি করা হয়েছে। বহু মানুষ লাইন দিয়ে কিনেছেন সস্তার পেঁয়াজ। 

7/8

এরইসঙ্গে কর্ণাটক থেকে পেঁয়াজ বাজারে আসতে শুরু করে দিয়েছে। এর ফলে মহারাষ্ট্রের ঘাটতি পুষিয়ে দেওয়া সম্ভব বলে মনে করছেন অনেকে। কিন্তু তাও কেন বাড়ছে দাম?

8/8

পাসোয়ানের আশঙ্কা, পেঁয়াজের যোগান নিয়ন্ত্রণ করে দাম বাড়ানো হতে পারে। শীঘ্রই দাম না কমলে সরকার মজুতের পরিমাণ বেঁধে দেবে।