বিতর্কিত শৃঙ্গ থেকে সেনা সরাতে হবে ভারতকে, আলোচনার মাঝেই চিনের নতুন আবদার

Sep 25, 2020, 13:09 PM IST
1/5

সীমান্তে শান্তি ফেরানোর জন্য ভারত-চিন সেনার আধিকারিক পর্যায়র আলোচনা চলছে। আর সেই আলোচনার মাঝেই এবার নতুন আবদার করে বসল চিন। তাদের দাবি, পূর্ব লাদাখের একাধিক শৃঙ্গ থেকে আগে ভারতকে সেনা সরাতে হবে। তবেই তারাও প্রকৃত নিয়ন্ত্রণরেখার বেশ কয়েকটি জায়গা থেকে চিনা সেনাকে সরিয়ে আনবে।     

2/5

প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে একাধিক শৃঙ্গে দখল নিয়েছে ভারতীয় সেনা। চিনা সেনার একাধিক লোকেশন-এ নজর রাখার কাজ সহজ হচ্ছে তাতে। আর ওই শৃঙ্গগুলি নিয়েই চিনের যত আপত্তি। সামরিক দিক থেকে বিচার করলে রেচিন লা, রেজাং লা, মুকপারির মতো অঞ্চলের শৃঙ্গগুলি দখল করে ভারতীয় সেনার আসল কাজ সেরে রেখেছে। আর তাতেই গত কয়েকদিন ধরে অস্বস্তিতে পড়েছে চিনা সেনা।

3/5

ভারতীয় সেনার তরফে পিএলএ-এর কাছে প্রকৃত নিয়ন্ত্রণরেখার রোডম্যাপ দাবি করা হয়েছে। চিনকে সাফ জানানো হয়েছে, মুখের কথায় কোনও শৃঙ্গ থেকেই সেনা সরানোর প্রশ্নই ওঠে না। আগে রোডম্যাপ দেখাতে হবে। প্রমাণ করতে হবে যে ভারতীয় সেনা কোন শৃঙ্গ বেআইনিভাবে দখল করেছে! তার পর সেনা সরানোর প্রসঙ্গ আসবে। 

4/5

চিনের দাবি, সেনা সরানোর ক্ষেত্রে আগে ভারতকে এগিয়ে আসতে হবে। তবে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সাফ জানানো হয়েছে, চিনা সেনার কোনও অনৈতিক দাবি মেনে নেওয়া হবে না। গত কয়েক মাসে বহুবার ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশর চেষ্টা করেছে পিএলএ। বিশেষ করে প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তের শৃঙ্গগুলি নিয়ে চিনা সেনার মাথা ব্যথা সব থেকে বেশি। 

5/5

বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব সীমান্তে শান্তি ফেরানোর জন্য ভারত সবরকম চেষ্টা করছে। কিন্তু তাই বলে চিনের অপ্রাসঙ্গিক কোনও দাবি মেনে নেওয়া হবে না। পূর্ব লাদাখের একাধিক 'স্ট্র্যাটেজিক হাইট' বা চূড়া দখলে রেখেছে ভারতীয় সেনা। চিন প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর বিতর্কিত অঞ্চল থেকে সেনা না সরালে ভারতীয় সেনাও শৃঙ্গ দখল বজায় রাখবে।