চিনেই উত্স করোনার! চাপে পড়ে তদন্তে রাজি হলেন জিনপিং

Tue, 19 May 2020-2:28 pm,

তত্ত্ব কথা বা ধারণা নয়। চাই তদন্তসাপেক্ষ প্রমাণ। চিনে ঠিক কীভাবে করোনাভাইরাস এল, কীভাবেই তা এমন মারাত্মক হারে ছড়িয়েছে, কোনও ষড়যন্ত্র আছে কিনা… সব কিছুর তদন্ত হোক। এমনই দাবি তুলে তদন্তে অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাবে সমর্থন জানিয়েছে বিশ্বের ৬১ টি দেশ। সেই দাবিকে সমর্থন করেছে ভারতসহ আরও বহু দেশ। মোট প্রায় ১২০টি দেশের চাপের মুখে মাথা নোয়াতে তাই বাধ্য হল চিন।

“নিরপেক্ষ তদন্তের যে প্রস্তাব আনা হয়েছে, তাকে আমি স্বাগত জানাচ্ছি,” সোমবার WHO-এর বার্ষিক সমাবেশে যোগ দিয়ে বললেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি জানান, তদন্তে পাওয়া সমস্ত তথ্য গোটা বিশ্বের সঙ্গে ভাগ করে ভবিষ্যতের সমাজকে আরও শক্তিশালী করতে চান তিনি। 

 

তদন্তের দাবিতে সম্মতি জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোজ আধানম ঘেব্রিয়াসাসও। চিনে বিশ্বমারীর উত্স খুঁজতে ও ভবিষ্যতে এমন ভাইরাস আটকাতে গবেষণা ও তদন্ত জরুরি বলে জানান তিনি।

তবে এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র নিজেদের উদ্যোগে চিনে প্রতিনিধি দল পাঠিয়ে তদন্ত করার প্রস্তাব এনেছিল। কিন্তু তা নাকচ করে দেয় চিন। 

বিশ্বের ১৩ টি দেশে এই মুহূর্তে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা চিনের থেকেও বেশি। তাই এই তদন্তের পেছনে আরও বেশি গুরুত্ব দিচ্ছে গোটা বিশ্ব।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link