এলিয়েন সিগন্যাল খুঁজতে বিশাল টেলিস্কোপ তৈরি শেষ চিনে, গবেষণা শুরু সেপ্টেম্বরে

Jun 02, 2020, 21:24 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাস পরিস্থিতির মাঝেই নতুন বিশ্বের খোঁজে প্রযুক্তি প্রয়োগে ব্যস্ত চিনা বিজ্ঞানীরা। মহাবিশ্বে এলিয়েন বা ভিনগ্রহের প্রাণের অস্তিত্ব খুঁজতে বিশাল বড় স্যাটেলাইট তৈরিতে ব্যস্ত চিনা মহাকাশ সংস্থা। 

2/5

ভিনগ্রহে প্রাণের অস্তিত্বের সন্ধানের জন্য বিশালাকার টেলিস্কোপ তৈরি করেছে চিনা মহাকাশ সংস্থা। এক চিনা সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুসারে, চলতি বছরেই সেপ্টেম্বর মাস থেকে কাজ শুরু করবে ফাইভ-হান্ড্রেড মিটার অ্যাপার্চার স্ফেরিকাল টেলিস্কোপ বা ফাস্ট (FAST)। ভিনগ্রহে প্রাণের অস্তিত্ব আছে কিনা জানতে মহাকাশে সিগন্যাল প্রেরণ করা হবে সেপ্টেম্বর থেকেই।   

3/5

প্রায় ৫০০ মিটার ব্যাসের এই বিশাল ফাস্ট-এর মাধ্যমে ভিনগ্রহে প্রাণের সন্ধানে গবেষণা চলবে বলে জানা গিয়েছে। দক্ষিণ-পশ্চিম চিনের গুইঝোউ প্রদেশে প্রায় ৩০টি ফুটবল মাঠের সমান স্থান নিয়ে গঠিত এই বিশাল সিগন্যালিং ব্যবস্থা। পুরো প্রজেক্টের জন্য একটা প্রায় গোটা গ্রাম স্থানান্তর করা হয়। চিনা সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে চিনা মহাকাশবিজ্ঞানী ঝ্যাঙ টনজিই বলেন, “আমাদের থেকে বুদ্ধিমান কোনও জীবের প্রত্যুত্তরের কোনও আশা করছি না আমরা একেবারেই।” ফলে ‘ই.টি’ সিনেমার মতো যে কিছু ঘটার সম্ভাবনা যে নেই, তা স্পষ্ট করে দেন তিনি। 

4/5

তবে, সহজ ভাষায় বলতে গেলে সুদূর মহাকাশ থেকে যদি কোনও অজানা গ্রহের জীব পৃথিবীবাসীর উদ্দেশ্যে রেডিয়ো সিগন্যাল প্রেরণের মাধ্যমে যোগাযোগের চেষ্টা করে, সেক্ষেত্রে সেই সুযোগ বৃদ্ধি পাবে। 

5/5

চলতি বছর জানুয়ারি থেকেই এই বিশাল টেলিস্কোপটি গবেষণার জন্য প্রস্তুত হয়ে গিয়েছিল। তবে, তারপরেও সিগন্যালিং ব্যবস্থা আরও শক্তিশালী করার বিষয়ে কাজ করছিলেন মহাকাশবিজ্ঞানী ও প্রযুক্তিবিদরা।