উদ্বোধনের অপেক্ষায় কলকাতায় মোদী সরকারের তৈরি অত্যাধুনিক ক্যান্সার হাসপাতাল

| Oct 28, 2019, 13:53 PM IST
1/5

অঞ্জন রায়

অঞ্জন রায়

ক্যান্সারের চিকিৎসা করাতে আর ছুটতে হবে না মুম্বই বা দক্ষিণ ভারতে। কলকাতা লাগোয়া নিউ টাউনেই মিলবে মারণ ব্যধির মোক্ষম চিকিৎসা। তাও আবার নগণ্য খরচে। কলকাতা ঘেঁষা নিউ টাউনে চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের দ্বিতীয় ক্যাম্পাস তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীন এই হাসপাতেল থাকছে ক্যান্সার চিকিৎসার অত্যাধুনিক সব সুযোগসুবিধা। থাকবে নিউক্লিয়ার মেডিসিনের সুবিধাও। সম্ভবত আগামী ফেব্রুয়ারিতে এই হাসপাতালের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

2/5

অঞ্জন রায়

অঞ্জন রায়

কলকাতায় নির্ভরযোগ্য ক্যান্সার চিকিৎসার একাধিক প্রতিষ্ঠান থাকলেও তা বেশ ব্যায়বহুল। চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালে তাই চাপও মাত্রাছাড়া। ফলে ক্যান্সারের চিকিৎসা করাতে অনেককেই ছুটতে হয় মুম্বই বা দক্ষিণে। সেই ঝক্কি থেকে এবার নিষ্কৃতি দিতে নিউ টাউনে তৈরি হয়েছে চিত্তরঞ্জন ক্যান্সার হাসপাতালের দ্বিতীয় ক্যাম্পাস।

3/5

অঞ্জন রায়

অঞ্জন রায়

 ১০০০ কোটি টাকা ব্যায়ে এই হাসপাতালে থাকবে ৭৫০টি শয্যা। আধুনিক ক্যান্সার চিকিৎসার যাবতীয় প্রযুক্তি থাকবে এই হাসপাতালে। সঙ্গে রয়েছে রোগীর আত্মীয়দের থাকার জন্য অতিথিনিবাস, চিকিৎসকদের আবাসন। 

4/5

অঞ্জন রায়

অঞ্জন রায়

বিজেপি সাংসদ তথা স্বাস্থ্য বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান সুভাষ সরকার জানিয়েছেন, পশ্চিমবঙ্গের মানুষকে ক্যান্সারের বিপদ থেকে বাঁচাতে এই হাসপাতাল তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। মোটের ওপর কাজ প্রায় শেষ। আমরা চাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই হাসপাতালের উদ্বোধন করুন। প্রধানমন্ত্রীর দফতরের সম্মতি পেলে ফেব্রুয়ারিতে উদ্বোধন হতে পারে এই হাসপাতালের। প্রাথমিক ভাবে ৪৭০টি শয্যা দিয়ে চালু হবে এই হাসপাতাল। পরে আরও ২৮০টি শয্যা যোগ হবে। 

5/5

অঞ্জন রায়

অঞ্জন রায়

সুভাষবাবুর মতে, এই হাসপাতাল চালু হলে পূর্ব ও উত্তরপূর্ব ভারতে ক্যান্সার চিকিৎসায় নতুন দিগন্ত উন্মোচিত হবে। হাতের কাছে আধুনিক চিকিৎসা থাকায় প্রাথমিক অবস্থায় শনাক্ত করা যাবে ক্যান্সার। ফলে নিয়ন্ত্রণ করাও সহজ হবে।