Clean Air Day 2021: প্রাণ চাই, আলো চাই, চাই মুক্ত বায়ু

| Jun 17, 2021, 21:20 PM IST
1/7

'এবার ফিরাও মোরে' কবিতায় আমাদের কবি লিখেছিলেন-- 'অন্ন চাই, প্রাণ চাই, আলো চাই, চাই মুক্ত বায়ু,/ চাই বল, চাই স্বাস্থ্য, আনন্দ-উজ্জ্বল পরমায়ু'। 

2/7

 ভিন্ন প্রসঙ্গে ও প্রেক্ষিতে বলা এই পঙক্তি কিন্তু আমাদের দৈনন্দিন জীবনের একটা সহজ সত্যের কথাই মনে করিয়ে দেয়। সেটা হল-- সুস্থ ভাবে বেঁচে থাকতে, স্বাস্থ্য ও আনন্দ-উজ্জ্বল পরমায়ু পেতে দূষণমুক্ত বিশুদ্ধ বাতাস আমাদের পক্ষে খুবই জরুরি। 

3/7

অথচ, ঠিক যে স্বাভাবিক ও সাধারণ জিনিসটি থেকেই আমরা, পৃথিবীর মানুষেরা, রোজ নতুন করে বঞ্চিত হয়ে চলেছি। কেননা, আমাদের এ আধুনিক পৃথিবী তার আধুনিকতার জালে জড়িয়ে পড়িয়ে পড়ে জ্ঞাতে-অজ্ঞাতে এ বিশ্ব প্রকৃতির এমন ক্ষতিসাধন করে চলেছে যে, টাটকা তাজা একটু বাতাসও আমরা নাকের সামনে ক্রমশ এক বিরল বস্তু হয়ে উঠছে।  

4/7

চারিদিকে কলকারখানার ধোঁয়া আমাদের এ গ্রহের বাতাসকে ক্রমশ এক বিষাক্ত বস্তুতে পরিণত করছে। বাতাসে বেড়ে চলেছে কার্বন কণা, বাড়ছে সালফার বা আরও অন্যান্য ক্ষতিকর উপাদান।   

5/7

আর প্রকৃতির পরিবেশের এই নীরব ও গতিশীল ক্ষতিসাধনে সব চেয়ে বেশি বিপন্ন হয়ে পড়ছে আমাদের একেবারে তরুণতম প্রজন্মটি। তারা বুঝতেই পারছে না, আগামী দিনে কী কঠিন হতে চলেছে তাদের বেঁচে থাকাটা। একটু তাজা শুদ্ধ মিষ্টি বাতাসের জন্য মাথা কুটতে হবে তাদের। দূষিত প্রকৃতির হাত থেকে কি রেহাই আছে? মাস্ক কি সমস্ত ক্ষতি নিরাময় করতে পারে?  

6/7

এ বছরের এ দিনটির থিমও বাচ্চাদের ঘিরেই। Global Action Plan এই দিনটি নির্ধারণ করেছে। তাদের সঙ্গে UK-র বিভিন্ন পরিবেশ সংস্থার সহযোগিতায় এ বিষয়ে বড় করে ক্যাম্পেন হয়। এ বছরের থিম--‘protect our children’s health from air pollution’। বাস্তবিকই খুব বড় লক্ষ্য, জরুরি প্রতিজ্ঞা। 

7/7

সফল হোক আমাদের প্রতিজ্ঞা। আমরা যেন আগামি দিনেও ভোর বেলা হাঁটতে বেরোলে একটু সতেজ শুদ্ধ বাতাস বুক ভরে শ্বাস নিতে পারি।