নারকেল তেল ‘বিশুদ্ধ বিষ’! বলছে গবেষণা

Aug 23, 2018, 14:44 PM IST
1/6

S 6

S 6

নারকেল তেল মাখা বা খাওয়া কি এবার বন্ধ করে দিতে হবে? কারণ এক মার্কিন গবেষকের মতে নারকেল তেল মোটেই ভালো কোনও বস্তু নয়। খাওয়ার জন্য তো মোটেই ভালো নয়। এটি একেবারে ‘বিশুদ্ধ বিষ’।

2/6

S 5

S 5

হাভার্ড বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজি বিভাগের অধ্যাপিকা কারিন মাইকেলসের একটি বক্তৃতা ভাইরাল হয়েছে ইউটিউবে। সেখানে তিনি নারকেল তেলকে সরাসরি বিষ বলে দেগে দিয়েছেন। খবর ইউএসএ টুডে সূত্রে।

3/6

S 4

S 4

কারিন তাঁর বক্তৃতায় বলেন, নারকেল তেল সম্পর্কে আপনাদের সতর্ক করছি। এটি একটি অন্যতম বিপজ্জনক খাদ্য। নারকেল তেল একটি বিশুদ্ধ বিষ।

4/6

S 3

S 3

নারকেল তেলের খাদ্যগুণ নিয়ে বহু কথা বলা হলেও পুষ্টি বিশেষজ্ঞদের মধ্যে এনিয়ে বিতর্ক রয়েছে। মার্কিন ‌যুক্তরাষ্ট্রের পুষ্টি বিভাগের ভাইস চেয়ারম্যান ও টাফস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যালিস লিচেসস্টাইন সংবাদ মাধ্যামে জানিয়েছেন নারকেল তেলের পুষ্টিগুণ সম্পর্কে উপ‌যুক্ত বিশ্বাস‌যোগ্য তথ্য তাদের হাতে নেই।

5/6

S 2

S 2

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন-এর তথ্য নারকেল তেলকে বিষ বলতে না চাইলেও তাদের মতে এর মধ্যে রয়েছে ৮০ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট ‌যা স্বাস্থ্যের পক্ষে হানিকারক। পাশাপাশি মাখনের মধ্যে রয়েছে ৬৩ শতাংশ, গোমাংসের মধ্যে ৫০ শতাংশ ও শূকরের মাংসের মধ্যে রয়েছে ৩৯ শতাংশ স্যাচুরেটেড ফ্যাট।

6/6

S 1

S 1

হাভার্ড বিশ্ববিদ্যালয়ের ‘হাভার্ড হেল্থ লেটার’ অনু‌যায়ী, খাবারের মধ্যে বেশিমাত্রায় স্যাচুরেটেড ফ্যাট স্বাস্থ্যোর পক্ষে ক্ষতিকারক। কারণ এটি রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। এর ফলে হার্টের অসুখের সম্ভাবনা বেড়ে ‌যায়। ফলে নারকেল তেল হার্টের জন্য বেশ বিপজ্জনক।